জাতীয় বিশ্ববিদ্যালয়

অনার্সে ভর্তির ১ম রিলিজ স্লিপের আবেদন শুরু সোমবার

ভর্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়  © লোগো

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের রিলিজ স্লিপের অনলাইন আবেদন শুরু হচ্ছে আগামীকাল সোমবার থেকে। অনার্স প্রথম বর্ষে ভর্তি হওয়ার জন্য যারা প্রাথমিক আবেদন করেছিলেন, কিন্তু চান্স পাই নি। তারা নতুন করে রিলিজ স্লিপের মাধ্যমে, বাংলাদেশের যেকোনো ৫টি কলেজে মোট ৭৫টি বিষয়ে আবেদন করতে পারবেন।

রবিবার (১৭ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিনের সাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রথম রিলিজ স্লিপের অনলাইন আবেদন সোমবার (১৮ অক্টোবর) বিকেল ৪টা থেকে শুরু হবে। আবেদনের শেষ তারিখ আগামী ৩১ অক্টোবর দিবাগত রাত ১২টা পর্যন্ত।

রিলিজ স্লিপ নিয়ে যারা আবেদন করতে পারবেন:
২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে যে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পাইনি অথবা মেধা তালিকায় স্থান পেয়েও ভর্তি হয়নি এবং মেধা তালিকায় ভর্তি হয়েও পরবর্তীতে ভর্তি বাতিল করেছে সে সকল আবেদনকারী মেধা তালিকায় স্থান পেতে প্রথম রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন।

আবেদন করতে পারবেন না যারা:
কলেজ থেকে যে সকল আবেদনকারীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হয়নি, তারা আবেদনকারী রিলিজ স্লিপে আবেদন করতে পারবে না। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর প্রসপেক্টাস (অনার্স)/ইমপোর্টেন্ট নোটিশ অপশন থেকে জানা যাবে।

আবেদন করার নিয়ম:
১. রিলিজ স্লিপে আবেদন করার জন্য আবেদনকারী শিক্ষার্থীকে ভর্তি বিষয়ক ওয়েবসাইটের অ্যাপ্লিকেশন লগইন অপশনে অনার্স লগইন লিংকে গিয়ে নিজের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর নাম ও অন্যান্য তথ্যসহ রিলিজ স্লিপের আবেদন ফরম ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

২. আবেদনকারী বিভাগ ও জেলাভিত্তিক কলেজ সিলেকশন অপশনে গিয়ে যে কোনো কলেজ নির্বাচন করলে ওই কলেজে তার ভর্তি যোগ্য বিষয়ে শূন্য আসনের তালিকা দেখতে পাবে। আবেদনকারীকে প্রতিটি কলেজের ক্ষেত্রে বিষয়ভিত্তিক শূন্য আসনের তালিকা থেকে তার ভর্তি যোগ্য বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করে এন্ট্রি দিতে হবে। এভাবে একজন আবেদনকারী পর্যায়ক্রমে তার পছন্দ অনুযায়ী পাঁচটি কলেজে বিষয় পছন্দক্রম নির্ধারণ করে রিলিজ স্লিপের আবেদন ফরম পূরণ করবে।

৩. আবেদনকারীকে রিলিজ স্লিপের আবেদন ফরমটি ডাউনলোড করে অফসেট সাদা কাগজে প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করতে হবে। তবে এই ফরমটি আবেদনকৃত কলেজসমূহে জমা দিতে হবে না ও কোনো ফি প্রদান করতে হবে না।

৪. সংশ্লিষ্ট কলেজ কর্তৃক রিলিজ স্লিপের আবেদন অনলাইনে নিশ্চয়ন করতে হবে না।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ