সশরীরে ক্লাস শুরু নভেম্বরে, ডিসেম্বরে সেকেন্ড টার্ম শেষের পরিকল্পনা

খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

আগামী নভেম্বর থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) সশরীরে ক্লাস শুরু হবে। একইসঙ্গে সশরীরে ক্লাস শুরুর পর ডিসেম্বরের মধ্যেই সেকেন্ড টার্মের পরীক্ষা শেষ করার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সূত্রে জানা গেছে, খুব শিগগিরই সশরীরে দ্বিতীয় টার্মের শিক্ষা কার্যক্রম শুরু হবে। প্রথম টার্মের চলমান পরীক্ষা শেষ হওয়ার পর পরই এ মাসের শেষ দিকে বা নভেম্বরের প্রথম সপ্তাহ দ্বিতীয় টার্মের ক্লাস শুরু হবে।

এর আগে, করোনা পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয়টির স্থগিত থাকা প্রথম টার্মের অনলাইন-অফলাইন সম্বনিত পরীক্ষার ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল। আগামী ২৮ অক্টোবর এ পরীক্ষা শেষ হওয়ার কথা রয়েছে।

একাডেমিক কাউন্সিলের এক সদস্য জানায়, রিভিউ ক্লাস ও পিএল কমিয়ে ডিসেম্বরের মধ্যে এই সেমিস্টারের টার্ম ফাইনাল শেষ করে দেওয়া হবে। জানুয়ারি থেকে নতুন টার্মের রেজিষ্ট্রেশন ও ক্লাস শুরু হবে। তবে এ বছরের মধ্যে দ্বিতীয় টার্ম ফাইনাল শেষ করা না গেলে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই সবকিছু সমাপ্ত করে নতুন সেমিস্টার শুরু করা হবে।

এত কম সময়ে দ্বিতীয় টার্মের ক্লাস-পরীক্ষা শেষ করা যাবে কি না সেটি নিয়েও মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। তবে অধিকাংশ শিক্ষার্থী এ বছরের মধ্যেই টার্ম ফাইনাল শেষ করার জানিয়েছেন। ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের শিক্ষার্থী আসিফ ইনজামান হৃদয় বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে দ্বিতীয় টার্মের পরীক্ষা দিয়ে সামনের বছরে নতুন টার্ম শুরু করতে হবে।

এদিকে, গত ১৮ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষ ও ২৬ অক্টোবর থেকে পর্যায়ক্রমে মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খুলে দিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এ্যাকাডেমিক কাউন্সিলের সভাপতি ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. খান গোলাম কুদ্দুস দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, দ্বিতীয় টার্মের ক্লাস, পরীক্ষা কবে শুরু হবে সে বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সাথে ডিসিপ্লিন প্রধান ও ডিনদের মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ