আবারও অবস্থান কর্মসূচিতে বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা

বশেমুরবিপ্রবি
বিভাগ অনুমোদনের দাবিতে আন্দোলন করছে বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ইউজিসি থেকে বিভাগ অনুমোদনের দাবিতে আবারও অবস্থান কর্মসূচি পালন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের দ্বিতীয় তলায় অবস্থান নিয়ে দাবির কথা তুলে ধরেন বিভাগটির প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) থেকে অনুমোদন না নিয়েই ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ চালু করেন প্রতিষ্ঠানটির সাবেক উপাচার্য খোন্দকার নাসিরউদ্দিন।

বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে খোলা এই বিভাগটিতে বর্তমানে ৪১৩ জন শিক্ষার্থী অধ্যয়নরত আছেন।

অনুমোদন না পাওয়ায় গত প্রায় দুই বছর থেকেই ইউজিসির স্বীকৃতির দাবিতে আন্দোলন করে যাচ্ছে ওই বিভাগের শিক্ষার্থীরা।

                              আরও পড়ুন: বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের অনুমোদন দাবি, আলটিমেটাম

                              আরও পড়ুন:বশেমুরবিপ্রবিতে ইতিহাস বিভাগের অনুমোদনের দাবিতে মানববন্ধন

সোমবারের অবস্থান কর্মসূচীতে ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সোহাগ বলেন, ইতিহাস বিভাগ অনুমোদনের জন্যে দুই বছর থেকেই আমরা অবস্থান কর্মসূচি, আমরন অনশনসহ বিভিন্ন আন্দোলন করে যাচ্ছি। ইতিহাস বিভাগের অনুমোদন না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি তাদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন জানিয়ে সোহাগ বলেন, আমরা চাই শিক্ষার্থীদের নায্য অধিকার নিশ্চিতে তারা (শিক্ষক সমিতি) সশরীরে আমাদের সাথে আন্দোলনে যোগ দিবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: মোরাদ হোসেন বলেন, ইউজিসি থেকে এখনো সিদ্ধান্ত আসেনি। সেপ্টেম্বরের ২২-২৩ তারিখে ইউজিসির মিটিংয়ে এ বিষয়গুলো থাকবে। তখন জানা যাবে।


মন্তব্য