গণ বিশ্ববিদ্যালয়ে যোগ দিলেন দেশের প্রথম নারী চিকিৎসা পদার্থবিদ

করোনা
চিকিৎসা পদার্থবিদ ড. ফাতেমা নাসরিন  © ফাইল ছবি

গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রথম নারী চিকিৎসা পদার্থবিদ ড. ফাতেমা নাসরিন। 

ড. ফাতেমা নাসরিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের একজন খণ্ডকালীন শিক্ষক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের রেডিয়েশন বায়োফিজিক্স কোর্সের খণ্ডকালীন শিক্ষক হিসেবেও পাঠদান করেছেন তিনি। 

দেশের প্রথম এ নারী চিকিৎসা পদার্থবিদ অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় পিটার ম্যাককুলাম ক্যান্সার হাসপাতাল, সিডনির সেন ভিনসেন্ট পাবলিক হসপিটাল ও ওয়েস্টমেড হসপিটালে রেডিয়েশন অনকোলজি বিভাগের মেডিকেল ফিজিক্স স্পেশালিস্ট হিসেবে প্রায় ১৩ বছর কাজ করেন।

ড. ফাতেমা নাসরিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স ও মাস্টার্স ডিগ্রি নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৮ সনে এমফিল এবং ১৯৯৮ সনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ (বুয়েট), প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া (কোলন বিশ্ববিদ্যালয়, জার্মানি) ও ড. এমএ রব মোল্লার (বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন) তত্ত্বাবধানে এমফিল ও পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন। 

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ