সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব ‘উদ্দেশ্যমূলক’: জবিসাস

জবি
জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)  © টিডিসি ফটো

সরকারের একটি সংস্থার চাহিদার প্রেক্ষিতে জাতীয় ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব বিবরণী তলব করার ঘটনাকে ‘উদ্দেশ্যমূলক’ দাবি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (জবিসাস)। একই সাথে এমন কার্যক্রমের নিন্দা জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংগঠনের দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাকিবুল আহসান নিশাদ সাক্ষরিত এক যৌথ বিবৃতিতে সভাপতি রবিউল আলম ও সাধারণ সম্পাদক আহসান জোবায়ের এই ঘটনার নিন্দা জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, দেশের শীর্ষ সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব বিবরণী তলব করে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট সব তফসিলী ব্যাংকে চিঠি পাঠিয়েছে। সাংবাদিকদের প্রতিনিধিত্বশীল সবচেয়ে গুরুত্বপূর্ণ ৬টি সংগঠনের ১১ জনের নাম রয়েছে ওই তালিকায়। কোন সাংবাদিক নেতার ব্যাংক হিসেবে অস্বাভাবিক লেনদেন বা অর্থ পাচারের সুনির্দিষ্ট তথ্য থাকলে তার কাছে ব্যক্তিগতভাবে হিসাব চাইতে পারে এবং সুষ্ঠু তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নিতে পারে। কিন্তু ঢালাওভাবে সংগঠনের শীর্ষ পদে নির্বাচিতদের আর্থিক লেনদেন তলব সাংবাদিক সংগঠন ও এর নেতৃত্বকে প্রশ্নবিদ্ধ করছে। দেশে এমনিতে গণমাধ্যম চরম সংকটকাল অতিক্রম করছে। স্বাধীন ও সাহসী সাংবাদিকতার পরিবেশ বিপন্ন। এমন নাজুক পরিস্থিতিতে ঢালাওভাবে সাংবাদিক সংগঠন ও নেতাদের ব্যাংক হিসাব তলবে সাংবাদিকতা পেশার ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ হচ্ছে।

নেতৃবৃন্দ আরও বলেন, সাংবাদিক সংগঠন ও নেতাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রয়াস সংবাদমাধ্যম ও সাংবাদিকদের মধ্যে নতুন করে চাপ সৃষ্টি কবে। সাংবাদিকরা এমন সিদ্ধান্ত কখনোই মেনে নিবে না। শুধু একটি পেশার সব সংগঠনের শীর্ষ নেতাদের নামে ঢালাও সিদ্ধান্তও বিশেষ উদ্দেশ্যমূলক হতে পারে। অবিলম্বে এই ‘উদ্দেশ্যমূলক’ সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ