করোনার নমুনা পরীক্ষা করবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  © টিডিসি ফটো

করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য আরটিপিসিআর ল্যাব স্থাপন করবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। কুমিল্লা অঞ্চলে সংক্রমণ বেড়ে যাওয়ায় আক্রান্তদের দ্রুত শনাক্ত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়।

জানা যায়, এ ল্যাবে শুধুমাত্র নমুনা পরীক্ষা করা হবে। নমুনা সংগ্রহ করা হবে না। বিভিন্ন স্থানে সংগ্রহ করা সরকারী নমুনাগুলোই শুধুমাত্র আরটিপিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, বাংলাদেশে করোনার যে খারাপ অবস্থা তার জন্য আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। করেনা ভবিষ্যতেও পুরোপুরি যাবে না। কুবিরও কিছু দায়বদ্ধতা আছে। কুমিল্লায় অনেক স্যাম্পল আসে। এগুলো সক্ষমতার অভাবে করানো যাচ্ছে না। মাননীয় শিক্ষামন্ত্রীর সাথে আমার কথা হয়েছে। এ অঞ্চলে নোবিপ্রবিরও একটি ল্যাব রয়েছে। তারাও কুলিয়ে উঠতে পারছে না।

এ বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. আবু তাহের বলেন, মাননীয় শিক্ষামন্ত্রীর পরামর্শে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয় এ সিদ্ধান্ত নিয়েছেন। এ ক্রান্তিকালীন সময়ে সবাইকে মানুষের পাশে দাঁড়াতে হবে। আমরা এটা ২-৩ সপ্তাহের মধ্যেই চুড়ান্ত করতে পারবো আশা করছি।


সর্বশেষ সংবাদ