শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দিতে বাস দেয়ার সুযোগ নেই: অধ্যক্ষ

সরকারি তিতুমীর কলেজ বাস
সরকারি তিতুমীর কলেজ বাস  © সংগৃহীত

স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান না হওয়ায় সরকারি তিতুমীর কলেজ শিক্ষার্থীদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিতে কলেজ বাস দেয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন অধ্যক্ষ অধ্যাপক মো. আশরাফ হোসেন। শনিবার (১৭ জুন) রাতে সাত কলেজের শিক্ষা কার্যক্রম নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

অধ্যাপক আশরাফ হোসেন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিতে বাস দিতে পারেনি। সেখানে আমাদের তো কলেজ। আমাদেরকে মন্ত্রণালয়ের নির্দেশনায় চলতে হয়।

এর আগে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব পরিবহনে শিক্ষার্থীদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দিয়েছে।

তিতুমীর কলেজের অধ্যক্ষ বলেন, তবে হ্যাঁ, কিছু কিছু সরকারি বিশ্ববিদ্যালয় তাদের শিক্ষার্থীদের যাতায়াতে বাস দিতে পেরেছে। এটা অবশ্যই প্রশংসনীয়।

তিনি বলেন, যারা শিক্ষার্থীদের যাতায়াতে বাস ব্যবহার করতে পেরেছে তাদের স্বায়ত্ত্বশাসনের একটা অধিকার রয়েছে। এটা আসলে বোঝার বিষয়। সে জায়গায় আমরা কলেজ হিসাবে চাইলেও যা ইচ্ছা সিদ্ধান্ত নিতে পারিনা।

দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় তাদের নিজেদের পরিবহণে শিক্ষার্থীদের নির্দিষ্ট গন্তবে পৌঁছে দেয়ার পরিপ্রেক্ষিতে রাজধানীতে অবস্থান করা তিতুমীর কলেজ শিক্ষার্থীদের পক্ষ থেকেও বিষয়টি নিয়ে জোড়ালো দাবি জানানো হয়েছিল। তবে এটি নাকচ করে দিয়েছে কলেজ প্রশাসন।


সর্বশেষ সংবাদ