জবির খেলার মাঠে সিটি করপোরেশনের মার্কেট নির্মাণের পরিকল্পনা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠে
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কেন্দ্রীয় খেলার মাঠে  © ফাইল ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ধূপখোলার কেন্দ্রীয় খেলার মাঠে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে মার্কেট তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এ মাঠের যে অংশ বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হয় তার পশ্চিম দিকে এ মার্কেট তৈরি করার কথা রয়েছে। ঈদুল আজহার পরে এর কাজ শুরু হতে পারে।

জানা যায় হুসেইন মুহাম্মদ এরশাদ প্রেসিডেন্ট থাকা অবস্থায় অবিভক্ত সিটি করপোরেশন তৎকালীন জগন্নাথ কলেজকে (বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়) ধূপখোলার মাঠের একটা অংশ খেলার মাঠ হিসেবে দেয়। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্ন থেকে এটি কেন্দ্রীয় খেলার মাঠ হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যবহার করছে।

ধূপখোলার এই মাঠে ইতোমধ্যে মার্কেট নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। মাঠের চার পাশের পুরাতন ভবন ভেঙে সেখানে নতুন করে মার্কেট করা হবে। একই সাথে খেলার মাঠ সংস্কার করা হবে। গত ১০ জুন দক্ষিণ সিটি করপোরেশনের ৪৫ নং ওয়ার্ড কাউন্সিলর শামসুজ্জোহা ও সিটি করপোরেশনের সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার হরিদাস মল্লিক মাঠের ভেতর ম্যাপ অনুযায়ী মাঠের চার কোণায় খুঁটি বসান।  

ধূপখোলার এই মাঠে ইতোমধ্যে মার্কেট নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। 
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে না জানিয়ে মার্কেট নির্মাণের পরিকল্পনার বিষয়টি নজরে আসার পর ক্ষোভ প্রকাশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের সহকারী রেজিস্ট্রার কাজী মনির বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে স্থানীয় কিছু প্রভাবশালী লোকজন সিটি করপোরেশনের সহযোগিতায় মার্কেট করছে। আমরা ক্রীড়া কমিটির সভাপতি ট্রেজারার স্যারকে জানিয়েছি।

এ বিষয়ে ৪৫ নং ওয়ার্ড কাউন্সিলর মো. শামসুজ্জোহা বলেন, মেয়রের নির্দেশে মাঠ সংস্কার করার জন্যে খুঁটি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মাঠসহ মাঠের পশ্চিম অংশে ৫ বা ১০ ফুট জায়গা নিয়ে পাঁচ তলা বিশিষ্ট একটি মার্কেট করা হবে। তবে এতে বিশ্ববিদ্যালয়ের মাঠ সংকুচিত হবে না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. মোস্তফা কামাল বলেন, আমরা প্রক্টরিয়াল টিম মাঠ পরিদর্শনে যাচ্ছি। গেন্ডারিয়া থানার ওসি ও সিটি করপোরেশনের সাথে কথা বলেছি। 

এ বিষয়ে কথা বলতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্রীড়া কমিটির আহ্বায়ক ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদকে বারবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাব অ্যাসিস্টেন্ট ইঞ্জিনিয়ার হরিদাস মল্লিক বলেন, মেয়রের অনুমতিতে এখানে মাঠ সংস্কারের কাজ করা হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ধূপখোলার মাঠের প্রকল্পের পিডি মো. আবুল হাসেম বলেন,বিশ্ববিদ্যালয় এ মাঠ শুধু ব্যবহার করবে। এটার মালিকানা সিটি করপোরেশনের।

এ বিষয়ে জানতে চাইলে গেন্ডারিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. সাজু মিঞা বলেন, এটা বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সিটি করপোরেশনের বিষয়। এখানে আমাদের করার কিছু নেই। 


সর্বশেষ সংবাদ