পাবলিক বিশ্ববিদ্যালয়ে বাড়ছে গবেষণা ও উন্নয়ন বরাদ্দ  

পাবলিক বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ বাড়ছে
পাবলিক বিশ্ববিদ্যালয়ে বরাদ্দ বাড়ছে  © সংগৃহীত

আগামী অর্থবছরের জন্য দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা উন্নয়ন খাতে বরাদ্দ বাড়িয়ে দিয়েছে ইউজিসি। গবেষণা খাতে বরাদ্দ দিচ্ছে ১০০ কোটি ৭৪ লাখ টাকা যদিও গত বছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ৬৬ কোটি ৬৫ লাখ টাকা।

এদিকে, পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিচালিত ৪৬টি উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে ৪ হাজার ১৫৭ কোটি টাকা। চলতি অর্থবছরে ৫৩টি প্রকল্পের অনুকূলে উন্নয়ন বরাদ্দের পরিমাণ ছিল ৩ হাজার ৩১ কোটি টাকা। সে হিসেবে এক অর্থবছরের ব্যবধানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য উন্নয়ন বরাদ্দ বাড়ছে ১ হাজার ১২৬ কোটি টাকা। শতকরা হিসাবে উন্নয়ন বরাদ্দ বৃদ্ধির হার ৩৭ দশমিক ১৪ শতাংশ।

ইউজিসি বলছে, নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা সংকটের বিষয়টি তীব্রভাবে অনুভূত হয়েছে। এছাড়া গুণগত গবেষণা না থাকায় উদ্ভাবন ও আবিষ্কারের ক্ষেত্রে ভালো অবস্থানে যেতে পারছে না বিশ্ববিদ্যালয়গুলো। তাই বিশেষ বিবেচনায় গবেষণা খাতে বরাদ্দের ক্ষেত্রে অনেক বড় উল্লম্ফন ঘটানো হয়েছে।

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য অধ্যাপক ড. আবু তাহের বলেন, উচ্চশিক্ষার মূল লক্ষ্যই হলো নতুন জ্ঞানের সৃষ্টি। যদিও গবেষণা কম হওয়ার কারণে উদ্ভাবন ও আবিষ্কারের ক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর চিত্র খুবই অনুজ্জ্বল। দেশের উন্নয়নে গুণগত গবেষণার কোনো বিকল্প নেই। তাই বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেয়া হচ্ছে। বিশেষ করে প্রায়োগিক গবেষণায় বেশি অর্থ ব্যয় করার জন্য নির্দেশনা দিচ্ছে ইউজিসি। আমরা পদোন্নতি পাওয়ার জন্য গবেষণা চাই না। আমরা সত্যিকারের প্রায়োগিক ও সৃষ্টিশীল গবেষণা কার্যক্রম চাই।

প্রসঙ্গত, প্রতি অর্থবছরেই দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উন্নয়ন বরাদ্দের আকার বড় হচ্ছে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামো উন্নয়নের এসব প্রকল্প ঘিরে অনেক গুরুতর অনিয়মের অভিযোগও আছে। রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন প্রকল্পে অনিয়মের প্রমাণও পেয়েছে ইউজিসি।

আরও দেখুন: বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও কমেনি ব্যয়


সর্বশেষ সংবাদ