ইবিতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

অনুমতি ছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে বহিরাগত প্রবেশ নিষেধাজ্ঞা দিয়েছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। আজ শনিবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ৬ মার্চ থেকে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুমতি ছাড়া বহিরাগত প্রবেশ, বিচরণ ও অবস্থান, মটরসাইকেলসহ প্রবেশ ও অন্য যেকোনো ধরনের কর্মকাণ্ড সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হলো। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নির্মাণকাজে অংশগ্রহণকারী শ্রমিকদেরকে প্রকৌশল অফিস হতে ইস্যুকৃত নিজ নিজ পরিচয়পত্র সঙ্গে রাখার জন্য বলা নির্দেশ দেয়া হয়ে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা এবং শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে একাধিকবার বহিগাতদের দ্বারা হয়রানির শিকার হয়েছেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকার্তা-কর্মচারিদের নিরাপত্তার স্বার্থে এমন উদ্যোগের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতক চতুর্থ বর্ষের এবং বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব হলের আবাসিক ছাত্রীর কাছ থেকে বিহিরাগত তিনজন ভূয়া প্রশাসনিক পরিচয়ে তার বিরুদ্ধে সরবরাহের অভিযোগ তুলে তার স্মার্ট ফোন নিয়ে যায়। ওই ছাত্রী প্রক্টরের মাধ্যম দিয়ে শৈলকুপা থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। এ ঘটনার আইনি ব্যবস্থা চলমান রয়েছে বলে জানা গেছে।

এছাড়া গত বছরের ১ অক্টোবর বহিরাগতদের দ্বারা হামলার শিকার হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের শাখা কর্মকর্তা এস. এম খাবিরুল ইসলাম। তিনি বলেন, ওইদিন বেলা সাড়ে এগারোটার দিকে বিজ্ঞান রসায়ন বিভাগে আমি একটা কাজে যাচ্ছিলাম। হঠাৎ দুজন বহিরাগত এসে আমাকে চড়-থাপ্পড় মারতে থাকে। এসময় তারা চাকু দিয়ে আঘাত করারও চেষ্টা করে। আর আমাকে ক্যাম্পাসে আসতে নিষেধ করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে। আনসার সংকটের কারণে অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানের সঙ্গে থানা গেটে আনসাররা দায়িত্ব পালন করছেন। এছাড়া লালন শাহ হল ও বঙ্গবন্ধু হল পকেট গেটেও খুব শিগগিরই নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হবে।’


সর্বশেষ সংবাদ