বেরোবি ভিসির বিরুদ্ধে ৪৫ অভিযোগের তদন্ত করবে ইউজিসি

  © ফাইল ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর বিরুদ্ধে ৪৫টি অভিযোগ তদন্তের উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

সম্প্রতি একই বিশ্ববিদ্যালয়ের ২টি ১০তলা ভবন ও ১টি স্মৃতিস্তম্ভের নির্মাণকাজে উপাচার্যের অনিয়মের সত্যতা পেয়েছে ইউজিসির একটি তদন্ত কমিটি। এর জন্য উপাচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও সুপারিশ করেছে ওই কমিটি।

জানা যায়, উপাচার্যের অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার ৪৫টি অভিযোগ তুলে ধরে ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী বরাবর একটি চিঠি পাঠান বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কমলেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক মশিউর রহমান। এখন ওই ৪৫ অভিযোগের সরেজমিন তদন্ত করতে রংপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাচ্ছে ইউজিসির তদন্ত কমিটি।

এ নিয়ে ইউজিসির জ্যেষ্ঠ সহকারী সচিব ও সংশ্লিষ্ট তদন্ত কমিটির সদস্যসচিব জামাল উদ্দিন স্বাক্ষরিত একটি চিঠি গত মঙ্গলবার হাতে পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষক। এতে জানানো হয়েছে, ৪৫টি অভিযোগ তদন্তে ১৩ মার্চ বিশ্ববিদ্যালয়ে যাবে একটি কমিটি।

বেরোবির উন্নয়ন প্রকল্পে দুর্নীতিতে উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর জড়িত থাকার প্রমাণ পেয়েছে বলে গতকাল মঙ্গলবার জানায় ইউজিসির তদন্ত কমিটি। এরই মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। সেখানে অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

বেরোবির শেখ হাসিনা হল এবং ড. ওয়াজেদ গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণে একাধিক অনিয়মের অভিযোগ ওঠায় বিষয়টি খতিয়ে দেখতে ইউজিসিকে নির্দেশ দেওয়া হয়। নির্দেশনা পেয়ে বিষয়টি খতিয়ে দেখতে তদন্তে নামে ইউজিসি। অনিয়মে অধ্যাপক কলিমুল্লাহর জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।

ইউজিসির তদন্ত কমিটি প্রধানমন্ত্রী অনুমোদিত নকশা পরিবর্তনের মাধ্যমে প্রকল্পের ব্যয় বাড়ানোর অজুহাতে অনিয়মের বিষয়ে প্রতিবেদন জমা দিয়েছে। প্রতিবেদনে উপাচার্য, তার ভাগ্নে ইঞ্জিনিয়ার মজনুর কাদের এবং অন্যান্য কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে।


সর্বশেষ সংবাদ