ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জাককানইবি প্রেসক্লাবের

লোগো
লোগো  © ফাইল ফটো

ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাহার ও কারাগারে লেখক মোশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদ জানিয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব।

সোমবার (১ মার্চ) সকালে সংগঠনটির সভাপতি সরকার আব্দুল্লাহ তুহিন এবং সাধারণ সম্পাদক নিহার সরকার অংকুর স্বাক্ষরিত এক বিবৃতিতে এই আইন প্রত্যাহারের দাবী জানানো হয়৷ সেইসাথে জেলহাজতে লেখক মোশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদও জানায় সংগঠনটির নেতৃত্ব।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ২০১৮ সালের ৪৬ নং আইন হলো ডিজিটাল নিরাপত্তা আইন, যেটি ইতোমধ্যে সমালোচনার সৃষ্টি করেছে। সেইসঙ্গে এই বিষয়টিও দৃশ্যমান হয়েছে যে, এই আইন এর ফলে মত প্রকাশের স্বাধীনতা খর্ব করা হচ্ছে। যার প্রভাব সব থেকে বেশি পড়ছে সাংবাদিকতায়। আইনটি করার সময় থেকেই জাতীয় গণমাধ্যম ব্যক্তিত্বসহ বাংলাদেশের সংবাদ মাধ্যমের সম্পাদক পরিষদ এই আইন তৈরির প্রতিবাদ জানিয়েছিলো যার বর্তমানে এসে গভীরতা বোঝা যাচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, সম্প্রতি লেখক মোশতাক আহমেদ এই ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার শিকার হয়ে জেলখানায় মৃত্যুবরণ করেন যা গভীর উদ্বেগের কারণ। বিষয়টি আরো ভাবায় এই ভেবে যে, প্রয়াত এই লেখক ৬ বার জামিনের আবেদন করেও জামিন প্রাপ্ত হন নি। এই ভয়ংকর রূপ স্বাধীন গণমাধ্যমকে ভাবিয়ে তোলে।