২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৫৫

রবিবারের মধ্যে দাবি আদায় না হলে কঠোর আন্দোলন 

আন্দোলনরত জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা  © সংগৃহিত

আগামী তিন দিনের মধ্যে পরীক্ষার নতুন রুটিন প্রকাশের আল্টিমেটাম দিয়ে আপাতত আন্দোলন স্থগিত ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আগামী রোববারের মধ্যে দাবি পূরণ না হলে দেশব্যাপী কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা।

এর আগে সকালে শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগে অবস্থান নেওয়ার চেষ্টা করলে ঘটনাস্থল থেকে ১০ জনকে পুলিশ আটক করে। এরপর তারা এর আশপাশে অবস্থান নেয়।

এদিকে, বেলা দেড়টার পর সেখান থেকে সরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি পালনের চেষ্টা করেন। তবে এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল টিম ও পুলিশের বাধায় তারা সেখানে বেশিক্ষণ অবস্থান করতে পারেনি।

পরে সেখান থেকে তারা সরে গিয়ে কর্মসূচি স্থগিতের ঘোষণা দেয়। এসময় আন্দোলনকারীদের পক্ষে এক শিক্ষার্থী বলেন, আমাদের দাবি মানা না হলে এবং আটককৃতদের ছেড়ে দেওয়া না হলে আগামী রবিবার থেকে কঠোর আন্দোলন করা হবে। এসময় তিনি আজকের মতো আন্দোলন স্থগিত করার ঘোষণা দেন।

এদিকে, শাহবাগ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশীদ বলেন, শাহবাগ থেকে আমরা ১০-১২ জনকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের হেফাজতে নিয়েছি। এদের মধ্যে ২/৩ জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাইরের। তাদের অভিভাবকদের খোঁজ নেওয়া হয়েছে। তারা আসলেই আটককৃতদের ছেড়ে দেওয়া হবে।