১৮ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৩৭

শিক্ষার্থীদের উপর ‘বর্বরোচিত’ হামলা হয়েছে: শিক্ষক সমিতি

  © ফাইল ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থীদের উপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বৃহস্পতিবার শিক্ষক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ও সাধারণ সম্পাদক ড. মো. খোরশেদ আলম স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপিতে এ প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদলিপিতে বলা হয়, ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার দিবাগত গভীর রাতে কতিপয় দুষ্কৃতকারী রূপাতলি হাউজিং এলাকায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নির্মমভাবে হামলা চালায়। যা চরম ‘ন্যাক্ক্যরজনক’ ও ‘বর্বরোচিত’। বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উক্ত ঘটনার যথাযথ তদন্তপূর্বক দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছে।

এতে বলা হয়, হামলায় আক্রান্ত শিক্ষার্থীদের প্রয়োজনীয় চিকিৎসা ও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে করতে হবে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয় তার জন্য প্রশাসনসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

গত মঙ্গলবার ববির অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তৌফিকুল সজল ও ফারজানা আক্তার বাড়ি যাবার জন্য বিআরটিসি বাস কাউন্টারে যায়। সেখানে বাস স্টাফের সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। এর জের ধরে সজলকে ছুরিকাঘাত করে রফিক। এছাড়া ফারজানাকে লাঞ্ছিত করা হয়। পরে ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এরপরে রাত আনুমানিক ১টার দিকে শিক্ষার্থীদের উপর ফের হামলার ঘটনা ঘটে।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়টিতে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয়। পরে বুধবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়টিরে সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এতে দক্ষিণবঙ্গের প্রায় পাঁচ জেলার যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ে। এ পরিস্থিতির মধ্যেই বিক্ষুব্ধ শিক্ষার্থীরা একটি বাসে অগ্নিসংযোগ ও ভাংচুর চালায়।