জবিতে সীমিত পরিসরে ক্লাস শুরুর প্রস্তুতি চলছে: ভিসি

  © ফাইল ফটো

সীমিত পরিসরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। রবিবার (২৪ জানুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি।

ড. মীজানুর রহমান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় খোলাই আছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেই পারপাসে খুলতেছে সেই পারপাস ইতিমধ্যে আমাদের শেষ হয়ে গেছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় অনার্স ও মাস্টার্সের শেষ সেমিস্টারের পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে এ পরিক্ষা গত ডিসেম্বর মাসের ২০ তারিখ থেকে শুরু হয়ে এখন শেষের পথে।

তিনি আরও বলেন, অনেকের পরীক্ষা শেষ হওয়ায় এপেয়ার্ড সার্টিফিকেটও দিয়ে দেয়া হয়েছে। আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে এগিয়ে আছি। এখন আমরা খুলব ক্লাস নেওয়ার জন্য এবং পরীক্ষা নেওয়ার জন্য। সরকার যখন অনুমতি দিবে তখন আমরা দূরত্ব বজায় রেখে কিভাবে ক্লাস পরীক্ষা নেওয়া যায় তা আমরা ডিনদের নিয়ে আলোচনা করছি।

“আমাদের ক্যাম্পাসের যে স্বল্প পরিসর, জায়গা ও পরিবহন তাতে যেন মাত্রাতিরিক্ত ভিড়াভিড়ি না হয় তার জন্য আমরা ডিনদের সাথে আলোচনা করে রোটেশন করব। আমরা এমন রোটেশন করব যে, সপ্তাহে পাঁচদিন পাঁচ ইয়ার আসবে। যেদিন ১ম বর্ষ আসবে সেদিন অন্য কোন বর্ষ আসবে না। এরপর যেদিন ২য় বর্ষ আসবে সেদিন আর অন্য কোন বর্ষের শিক্ষার্থীরা আসবে না। সেই প্রসেস আমরা ইতোমধ্যে ডিনদের নিয়ে আলোচনা করছি।”

উপাচার্য বলেন, করোনার কারণে শিক্ষাজীবন যেভাবে বিধ্বস্ত হয়ে গেছে সেটার রিপেয়ার করতে আমাদের বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। যাদের অনলাইনে ক্লাস শেষ হয়ে গেছে তাদের কিছু রিফ্রেশমেন্ট ক্লাস, প্রাক্টিকাল ক্লাস ও পরিক্ষা নিতে হবে। সেই কাজগুলোর জন্য আমরা আলোচনা শুরু করে দিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে মূলত কিভাবে পরিক্ষা নেওয়া যায় তার প্রাথমিক আলোচনা আমাদের চলছে।


সর্বশেষ সংবাদ