শিক্ষার মাধ্যমে দারিদ্র্য থেকে মুক্তি পাওয়া সম্ভব: অধ্যাপক অরুণ কুমার

  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বাসক বলেছেন, দারিদ্র্য বিমোচনের লক্ষ্য পূরণে শিক্ষাই হচ্ছে প্রথম অবলম্বন। মেধা ও মননে আধুনিক চিন্তা ও চেতনায় সুশিক্ষিত জাতি একটি দেশকে উন্নতির শিকড়ে পৌঁছে দিতে পারে। তাই শিক্ষাই জাতির মেরুদন্ড। যে দেশের শিক্ষা পদ্ধতি ভালো সে দেশে বিজ্ঞান প্রযুক্তি ও উন্নত এবং সে দেশ সমৃদ্ধ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বুধবার বিকেলে বরিশাল বিশ্ববিদ্যালয়ে “বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর চিন্তা ও চেতনা” শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

অধ্যাপক ড. অরুণ কুমার বাসক বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১০ জাতীয় শিক্ষানীতির আলোকে বলা যায়, একটি জাতির উন্নয়নের চাবিকাঠি হলো শিক্ষা। আধুনিক জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন, তার সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং তার দৌহিত্র সজীব ওয়াজেদ জয়।

তিনি বলেন, তাদের আধুনিক ও বিজ্ঞানমনস্ক চিন্তা-চেতনার ফলই হচ্ছে আজকের ডিজিটাল বাংলাদেশ। যার সুফল আমরা আজ ঘরে বসেই উপভোগ করতে পারছি। করোণা মহামারীর এই প্রাদুর্ভাবের মধ্যেও আজ বাংলাদেশের অগ্রগতি থেমে নেই। এর সবকিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও প্রযুক্তিনির্ভর বিজ্ঞানসম্মত চিন্তা-চেতনার কারণে।

এছাড়া সভায় স্বাগত বক্তা হিসেবে ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সমীরণ রায়। সভায় যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মো. আরিফ হোসেন, সাধারন সম্পাদক ড. মো. খোরশেদ আলম, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. রহিমা নাসরিন।


সর্বশেষ সংবাদ