প্রশিক্ষণ ছাড়া কাজের দক্ষতা বৃদ্ধি পায় না: কুবি উপাচার্য

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী  © ফাইল ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেছেন, আপনারা সৌভাগ্যবান যে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো কর্মচারীরা প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ পেতে যাচ্ছে। প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণ ছাড়া কর্মের দক্ষতা বৃদ্ধি পায় না। আমরা প্রশিক্ষণের মাধ্যমেই যোগ্যতা অর্জন করেছি।

আজ বৃহস্পতিবার (৩ ডিসেস্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কুবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিচ্ছন্নতা কর্মী থেকে শুরু করে উপাচার্য পর্যন্ত সবাইকেই একটি নিয়মের মধ্যে চলতে হয়। এখানে কেউ জমিদার নয়, কেউ স্বেচ্ছাচারী নয়। সবাইকেই জবাবদিহি করতে হয়। আমরা সবাই জনগণের সেবক।

তিনি বলেন, আজকের এই প্রশিক্ষণের মাধ্যমে আপনারা প্রকৃত জ্ঞান আহরন করবেন বলে আমি বিশ্বাস করি। এই প্রশিক্ষণের মাধ্যমেই শৃঙ্খলা সৃষ্টি হবে এবং সবাই দায়িত্ব সম্পর্কে সচেতন হবে। বিশ্ববিদ্যালয়েল মূল লক্ষ্য দক্ষ প্রোডাক্ট তৈরী করা। এখানে প্রোডাক্ট হলো আমাদের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মান যত ভাল হবে, বিশ্ববিদ্যালয়ের মান তত উন্নত হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) কর্তৃক আয়োজিত ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের নিয়ে ‘Disciplinaries, Service Rules and Office Management’ শীর্ষক দুই দিনব্যাপি প্রশিক্ষণ কর্মশালা (৪র্থ পর্যায়) শুরু হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, এই প্রশিক্ষণ কোন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ নয়, এই প্রশিক্ষণ দায়িত্ব বুঝে নেওয়ার প্রশিক্ষণ, এই প্রশিক্ষণ কর্মদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, এই প্রশিক্ষণ অফিসিয়াল আচার-আচরণ শিখার প্রশিক্ষণ যাতে করে আমরা সুষ্ঠু সুন্দর পরিবেশে বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষা করে নিজ নিজ দায়িত্ব পালন করতে পারি।

তিনি বলেন, আপনারা বিশ্ববিদ্যালয়ের একটা অংশের প্রাণ শক্তি। আপনাদের সুষ্ঠু সুন্দর সততা, নিষ্ঠা, দায়িত্ব পালনতা এবং নিয়মানুবর্তিতা বিশ্ববিদ্যালয়ের কাজকর্মকে ত্বরান্বিত করবে। আমরা সবাই কর্মচারী। আমাদের সবাইকে রাষ্ট্রীয় বিধি মেনে চলতে হয়।


সর্বশেষ সংবাদ