দুই বছর ধরে উধাও জবির প্রধান ফটকের গেইট

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের গেইট
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের গেইট  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রধান ফটকের গেইট নেই গত দুই বছর ধরে। গেইটের বদলে ক্রসবার ব্যবহার করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রধান ফটকে গেইট না থাকার কারণে বিভিন্ন ধরণের সমস্যা এবং নিরাপত্তা হীনতায় ভুগছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তারা।

এছাড়া গেইট না থাকায় সময় অসময় যখন তখন যে কেউ অবাধে ক্যাম্পাসে প্রবেশ করতে পারে। মূল ফটকে গেইট না থাকায় প্রায়ই ক্যাম্পাসে চুরি, ছিনতাই ও মাদক সেবনের ঘটনা ঘটছে।

জানা গেছে, ২০১৮ সালের এপ্রিল মাসে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক নাসির উদ্দিন আহমদকে অপসারণের ঘটনায় ক্যাম্পাসের মূল ফটকের সামনে বিক্ষোভ ও ধর্মঘট পালন করেন শিক্ষার্থীরা। আন্দোলনের এক পর্যায়ে শিক্ষার্থীরা জবির মেইন গেইটে তালা লাগিয়ে দেয়। আন্দোলন চলাকালে শিক্ষার্থীরা যেন তালা লাগাতে না পারে সে কারণে মেইন গেট খুলে নেয় জবি প্রশাসন। যদিও প্রশাসন বলছে সংস্কারের জন্য খুলে রাখা হয়েছে গেটটি।

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের শিক্ষার্থী সাকিব হাসান বলেন, ‘মূল ফটকে গেইট না থাকার কারণে বহিরাগতদের অনেক বেশী আনাগুনা দেখা দিয়েছে আমাদের বিশ্ববিদ্যালয়ে। বিশেষকরে সন্ধ্যার পরে স্থানীয় কিশোরাও মোটর বাইকসহ ক্যাম্পাসে অবস্থান করে।

তিনি আরও বলেন, জনসাধারণের এই অবাধ প্রবেশের ফলে মাঝে মাঝে আমাদেরকেই বিব্রত অবস্থায় পড়তে হয়। তাছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে গেইট না থাকার কারণে চুরি, ছিনতাই ও মাদক সেবনের মত ঘটনা ঘটছে। অতি দ্রুত প্রশাসন যেন গেট পুনঃস্থাপন করে আমাদের এই ভুগান্তি দূর করে তার জোর দাবি জানাচ্ছি।’

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের গেট কিপার বাবুল মিয়া বলেন, ‘গেট নেই দুই বছর থেকে এখন প্রশাসন ক্রস বার সেট করে দিছে আমরা এটার দায়িত্ব পালন করছি। নির্দিষ্ট গেট না থাকার কারণে যে কেউ অবাধে প্রকাশ করছে। আমরা চাইলেও তাদের প্রবেশ আটকাতে পারিনা। শুধু ক্রসবার ব্যবহার করে একটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে পারিনা যার কারনে আমরা আমাদের দায়িত্ব নিয়ে মাঝে মাঝে ভয়ে থাকি’।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, ‘আমাদের চিফ ইঞ্জিনিয়ার এটা ভালো বলতে পারবে। তবে আমাদের বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের কাজ শেষ হলে গেট লাগানোর ব্যবস্থা করা হবে।’


সর্বশেষ সংবাদ