করোনার বন্ধেও জাককানইবিতে তিন লাখ টাকার ক্রীড়া সামগ্রী ক্রয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

মহামারি করোনাভাইরাসের কারণে ক্যাম্পাস বন্ধ থাকলেও তিন লাখ টাকার ক্রীড়া সামগ্রী ক্রয় করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শারীরিক শিক্ষা দপ্তর। বিশ্ববিদ্যালয়ের প্রকিউরমেন্ট কর্মকর্তা ইঞ্জিনিয়ার মো. আহসানুল্লাহ রাসেল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ২৫ রকমের ক্রীড়া সামগ্রী ক্রয় করতে দপ্তরটি ব্যয় করেছে প্রায় দুই লাখ ৯৯ হাজার টাকা।

ক্রয়কৃত মালামালের মধ্যে রয়েছে, ফুটবল (ম্যাচ সাতটি ও প্র্যাক্টিস ৯টি), নেট, ব্যাট দুটি, ব্যাটিং গ্লাভস রাইট ছয় জোড়া ও লেফট দুই জোড়া, কিপিং গ্ল্যাভস দুই জোড়া ও প্যাড এক জোড়া, ক্যাচিং ব্যাট একটি, ব্যাগ ট্রলি দুটি, ব্যাটিং প্যাড লেফট এক জোড়া ও রাইট চার জোড়া, ম্যাচ বল (সাদা) ছয় ডজন, প্রাকটিস নেট দুটি, নকিং স্টিক একটি, প্যাড কাভার ১২টি, ম্যাচ ব্যাট (ব্যাডমিন্টন) চারটি, কর্ক ১০ ডজন, টেবিল টেনিস ম্যাচ বল ছয় ডজন, প্র্যাকটিস বল চার ডজন এবং ট্রাংক একটি।

এদিকে করোনা মহামারিতে কবে বিশ্ববিদ্যালয় খুলবে তার অনিশ্চয়তার মধ্যে এই সব সামগ্রী ক্রয়ের খবর সামনে চলে আসায় সমালোচনার মুখে পড়েছে বিশ্ববিদ্যালয়ের শারিরীক শিক্ষা দপ্তর। ক্রয় করা মালামালের মূল্য নিয়েও রয়েছে বিতর্ক। এছাড়াও পছন্দের প্রতিষ্ঠান থেকে এই সকল সরঞ্জাম ক্রয় ও নষ্ট করে সরকারি অর্থের অপচয় করা হচ্ছে বলেও বিতর্ক উঠেছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অনেকেই কথা বলেছেন।

করোনাকালে ক্রীড়া সামগ্রী ক্রয় ও রক্ষণাবেক্ষণ বিষয়ে জানতে চাইলে শারীরিক শিক্ষা দপ্তরের উপ-পরিচালক মো. জিয়া উদ্দিন মণ্ডল দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘এগুলো এখন না কিনলে টাকাগুলো ফেরত চলে যেতো, তাই কেনা হয়েছে। আর এগুলো আগের প্রস্তাবনা ছিলো। পরবর্তীতে ব্যবহারের জন্যে রক্ষণাবেক্ষণ করে রাখা হবে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর বলেন, ‘এ সময়ে ক্রয় করেছে কিনা আমি অবগত নই। তবে হয়তো বিশ্ববিদ্যালয় খোলার পর ব্যবহারের জন্যেই কিনেছে।’


সর্বশেষ সংবাদ