পরীক্ষার দশ মাসেও মেলেনি ফল, অনিশ্চয়তায় শিক্ষার্থীরা

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

পরীক্ষার পর দীর্ঘ দশ মাসেরও বেশি সময় অতিবাহিত হলেও ফলাফলের দেখা পাচ্ছে না ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মাদরাসাসমূহের শিক্ষার্থীরা। রেজাল্ট নিয়ে এক ধরনের গড়িমসিতে দুশ্চিন্তায় শিক্ষার্থীরা। এতে করে সরকারি-বেসরকারি চাকুরিতে আবেদন করতে না পারা, সেজনজটের আশঙ্কা বাড়ছে তাদের মাঝে।

শিক্ষার্থীরা জানান, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অধীনে ফাজিল অনার্স ১ম, ২য়, ৩য় এবং ৪র্থ বর্ষ পরীক্ষা—২০১৯ পরীক্ষা শেষ হয়েছে গত বছরের ডিসেম্বরের ৮ তারিখে। এরপর দীর্ঘ ১০ মাস ২১ দিন সময় পার হলেও শিঘ্রই ফল প্রকাশের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। এমন অবস্থায় অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীরা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন বলে অভিযোগ তাদের।

শিক্ষার্থীরা বলছেন, ফলাফল প্রকাশে এমন দীর্ঘ সূত্রিতার ফলে বিভিন্ন চাকুরিতে আবেদন করা থেকে পিছিয়ে পড়াসহ শিক্ষার্থীদের মাঝে হতাশাও বাড়ছে। এমন সমস্যার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদাসীনতাকেই দায়ী করছেন তারা।

সরকারি মাদরাসা-ই-আলিয়ার ফাজিল অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাফিজ মুক্তাদির বলেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে আমাদের ফাজিল অনার্স শেষ বর্ষের পরীক্ষা শেষ হয়েছে। এখন ২০২০ সালের অক্টোবর মাস চলছে চলছে কিন্তু আমরা আমাদের ২০১৯ সালের পরীক্ষার ফলাফলই পাইনি। অথচ অন্যান্য প্রতিষ্ঠানের একই বর্ষের শিক্ষার্থীরা অনার্স পাশ করে বিভিন্ন চাকুরির জন্য আবেদন করছে, চাকুরির পরীক্ষা দিচ্ছে। আর আমরা এখনো পরীক্ষার ফলাফলই পাইনি। একের পর এক সরকারি চাকুরির সার্কুলার হচ্ছে আর আমাদের যোগ্যতা থাকা সত্ত্বেও শুধুমাত্র রেজাল্ট না পাওয়ার কারণে এসবে আবেদন করতে পারছি না।

একই প্রতিষ্ঠানের ফাজিল স্নাতক ৩য় বর্ষের ‘ইসলামের ইতিহাস ও সংস্কৃতি’ বিভাগের শিক্ষার্থী হাসিব মাহমুদ বলেন, ফলাফল পেতে আর কতদিন অপেক্ষা করতে হবে? কবে আমার দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফল পাবো? ফল প্রকাশে এত দীর্ঘ সময় নেওয়ায় কারণে আমরা হতাশ। একাডেমিক পড়াশোনার উৎসাহ হারিয়ে ফেলেছি।

সিলেট সরকারি আলিয়া মাদরাসার ফাজিল স্নাতক শ্রেণীতে পড়ুয়া ‘দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ’ বিভাগের শিক্ষার্থী মোঃ শামছুর রহমান নাঈম বলেন, পরীক্ষার পর দ্রুততম সময়ে ফলাফল প্রকাশ করলে আমাদের পড়াশোনার ধারাবাহিকতা এবং গতিশীলতা বজায় থাকে। কিন্তু এত দীর্ঘ সময় পরও রেজাল্ট না পাওয়ায় আমাদের মাঝে হতাশা কাজ করছে।

তবে খুব দ্রুততম সময়ের মধ্যেই ফলাফল প্রকাশের কথা জানিয়েছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক সিরাজ উদ্দিন আহমাদ। ফলাফল প্রকাশে দীর্ঘসূত্রিতার বিষয়ে জানতে চাইলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেন, প্রযুক্তিগত সমস্যা এবং করোনা পরিস্থিতিতে আমাদের সার্বিক কার্যক্রম বন্ধ থাকায় ফল প্রকাশে কিছুটা সময় লাগছে। প্রযুক্তিগত সমস্যা দূরীকরণে আমরা ইতোমধ্যেই নতুন কোম্পানিকে দায়িত্ব দিয়েছি।

তিনি বলেন, আমরা সকলেই চেষ্টা করছি দ্রুত সকল কাজ গুছিয়ে নেওয়ার। আশা করছি আগামী মাসেই ২০১৯ সালের ফাজিল স্নাতক ১ম, ২য় ৩য় এবং ৪র্থ বর্সের পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারবো।


সর্বশেষ সংবাদ