মেধাবী শিক্ষক-শিক্ষার্থীরা আমাদের মূল সম্পদ: উপাচার্য

জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান
জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান  © ফাইল ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের মূল সম্পদ হচ্ছে মেধাবী শিক্ষক এবং শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষক পিএইচডি গবেষণা করছেন। মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পঞ্চদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য এসব কথা বলেন।

জবি উপাচার্য বলেন, জাতীয়ভাবে মানব সম্পদ উন্নয়নে আমরা অনেক এগিয়ে রয়েছি। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা আরও বৃদ্ধি করতে হবে, কিন্তু খেয়াল রাখতে হবে তা যেন আন্তর্জাতিক মানের হয়। যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় আমাদের শিক্ষার্থীদের শীর্ষ অবস্থানে রয়েছে।

দেখুন: ১৬ তলা হলে জায়গা পাবেন জবির ৬২৪ ছাত্রী

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ কামালউদ্দীন আহমদের সভাপতিত্বে ও রেজিস্ট্রার ওহিদুজ্জামানের সঞ্চালনায় সভায় বিভিন্ন অনুষদের ডিন, ইনষ্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, হলের প্রভোস্ট, রেজিস্ট্রার, বিভিন্ন দপ্তরের পরিচালক, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অধ্যাপক মীজানুর রহমান বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যাত্রা ২০০৫ সালে হলেও মাত্র ৭ দশমিক ৫ একর জমির উপর মূলত ২০১১ সাল থেকে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে। শতভাগ অনাবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে অন্যান্য সকল সমস্যা অতিক্রম করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সমসাময়িক অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় এগিয়ে যাচ্ছে। অবকাঠামোগত যে সংকট রয়েছে নতুন ক্যাম্পাস স্থাপনের মাধ্যমে সেটিও নিরসন হবে।

সরাসরি ক্লাসের বিকল্প না হলেও শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতেই অনলাইন ক্লাস চালু রাখা হয়েছে বলে মন্তব্য করেন উপাচার্য।

শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট প্যাকেজের ব্যবস্থা করার কথা জানিয়ে মীজানুর বলেন, স্বল্পমূল্যে ইন্টারনেট ব্যবহারের জন্য রবি মোবাইল অপারেটরের সাথে শীঘ্রই চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তির আওতায় শিক্ষার্থীরা ৩০ জিবি ডাটা প্যাকেজ স্বল্পমূল্যে ব্যবহার করতে পারবে। এছাড়াও শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ই-মেইল আইডি প্রদানের ব্যবস্থা করা হয়েছে।


সর্বশেষ সংবাদ