নোবিপ্রবিতে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি শিক্ষকদের

  © টিডিসি ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) সব ধরনের নিয়োগে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আজ রোববার (২০ সেপ্টেম্বর) সকালে শহীদ মিনার প্রাঙ্গণে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়। নোবিপ্রবি শিক্ষক সমিতি, অফিসার সমিতি ও কর্মচারী নেতৃবৃন্দ এ মানববন্ধনের আয়োজন করে।

এ সময় ছিলেন নোবিপ্রবির রেজিস্ট্রার অধ্যাপক আবুল হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, সাধারণ সম্পাদক মজনুর রহমান, সহ-সভাপতি ড. আনিসুজ্জামান রিমন, অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাখাওয়াত হোসেন, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, নিয়োগ কার্যক্রম বন্ধের ফলে শিক্ষা কার্যক্রমের স্বাভাবিক অবস্থা ব্যাহত হচ্ছে। চুক্তিভিত্তিক ও অস্থায়ী নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের স্থায়ীকরণ বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়াও শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় অনেক শিক্ষক শিক্ষাছুটিতে যেতে পারছেন না। 

তারা বলেন, করোনা মহামারীতেও জীবনের ঝুঁকি নিয়ে কোভিড ল্যাব পরিচালনাসহ বিশ্ববিদ্যালয়ে স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রেখেছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অনেকগুলো বিভাগেই পর্যাপ্ত শিক্ষক নেই, মাত্র ২ জন শিক্ষক দিয়ে ২টি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে।

ফলে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণা ও শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যহত হচ্ছে। এমতাবস্থায় শিক্ষামন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অচিরেই যেন এ নিষেধাজ্ঞা প্রত্যাহারে উদ্যোগী হন, মানববন্ধনে এমনটাই দাবি করেন নোবিপ্রবি শিক্ষক সমিতি, অফিসার সমিতি ও কর্মচারী নেতৃবৃন্দ।

এ সময় শিক্ষক নেতারা আরও বলেন, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এ বিষয়টি সমাধান না হলে বিশ্ববিদ্যালয়ের সকল প্রকার ক্লাস-পরীক্ষা বর্জন করা সহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।


সর্বশেষ সংবাদ