শিক্ষা দিবস উপলক্ষে ইবিতে অনলাইনে আলোচনা সভা

রাশেদ খান মেনন
রাশেদ খান মেনন  © ফাইল ফটো

শিক্ষা দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র মৈত্রী ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ‘‘৬২’র শিক্ষা আন্দোলন ও বর্তমান শিক্ষা ব্যবস্থা’’ শিরোনামে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) রাত সাড়ে ৮টায় আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক মুতাসিম বিল্লাহ পাপ্পুর সঞ্চালনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. সুশান্ত রায় এবং ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় কমিটির সভাপতি ফারুক আহমেদ রুবেল।

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেন, ‘অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও একমুখী শিক্ষা ব্যবস্থার স্থলে আমাদের দেশের শিক্ষাব্যবস্থা এখন প্রায় ১২ ভাগে বিভক্ত। শিক্ষার ক্ষেত্রে যখন এ ধরনের বিভিক্তি থাকে তখন সামাজিক বিভক্তিও বেড়ে যায়। যার কারণে আমাদের সামাজিক ঐক্যও ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

তিনি বলেন, যে উদ্দেশ্য নিয়ে ৬২’র শিক্ষা আন্দোলন হয়েছিল, স্বাধীনতার পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও তা এখনো বাস্তবায়িত হয়নি। তবে ড. কুদরত-ই-খোদা শিক্ষা কমিশনের আলোকে ২০১০ সালের শিক্ষানীতি অন্যতম একটি শ্রেষ্ঠ শিক্ষানীতি। কিন্তু আমাদের দুর্ভাগ্য ১০ বছর পেরিয়ে গেলেও একমুখী শিক্ষার বাস্তবায়ন তো দূরের কথা অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্ভূক্তি, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্বাচন প্রদান করা, শিক্ষায় বাণিজ্যিকরণ বন্ধ করা এর একটিও বাস্তবায়ন হয়নি।

শিক্ষাব্যবস্থার সমালোচনা করে মেনন বলেন, উল্টো যেটা হয়েছে সিলেবাসকে সাম্প্রদায়িকরণ করা হয়েছে, পাঠ্যপুস্তক ধর্মীয়করণ করা হচ্ছে এবং একমুখী শিক্ষার বদলে শিক্ষাকে আরো বিভিন্ন ভাগে বিভক্ত করা হয়েছে। ৬২’র শিক্ষা আন্দোলনকে এখনো প্রাসঙ্গিক দাবি করে তা বাস্তবায়নে একমুখী শিক্ষা বাস্তবায়নের দাবি জানান তিনি।


সর্বশেষ সংবাদ