একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় বিজ্ঞান শিক্ষাকে গুরুত্ব দিতে হবে: উপাচার্য

ববি উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন
ববি উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন  © ফাইল ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) উপাচার্য অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন বলেছেন, মানুষের জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গি ও মূল্যবোধ সৃষ্টিই হল শিক্ষা। আর যে শিক্ষা বর্তমান প্রজন্মকে ভবিষ্যতে টিকে থাকার জন্য সহায়তা করবে সেটিই হল টেকসই শিক্ষা। টেকসই উন্নয়ন ও একবিংশ শতাব্দীর বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য বিজ্ঞান শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

শনিবার বাংলাদেশ স্টেম সোসাইটি, বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত এক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আল-নকীব চৌধুরি। এছাড়া আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশের ৪ জন স্বনামধন্য প্রফেসর/গবেষক আমন্ত্রিত অতিথি হিসাবে বিজ্ঞান, প্রযুক্তি, গবেষণা ও উদ্ভাবন নিয়ে তাঁদের গবেষণাকর্ম উপস্থাপন করেন।

দক্ষিণ কোরিয়া থেকে সেজং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এস এম রিয়াজুল ইসলাম প্রযুক্তি ব্যবহার করে অনলাইন শিক্ষাকে কীভাবে কার্যকরী করা যায় সে বিষয়ে আলোচনা করেন। আমেরিকার Louisiana state ইউনিভার্সিটির ড. নূরে আলম সিদ্দিকী কোভিড-১৯ গবেষণা নিয়ে আলোচনা করেন। ইউনিভার্সিটি অফ কেবাসাং মালয়েশিয়া থেকে অধ্যাপক ড. আখতারুজ্জামান সোলার সেল গবেষণার বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলো নিয়ে কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আল-নকীব চৌধুরী বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর দক্ষ মানবশক্তি তৈরির বিকল্প নেই। প্রোগ্রাম চেয়ার ড. মো. খোরশেদ আলম বলেন, প্রয়োজনই মানুষকে নতুন কিছু উদ্ভাবনের তাগিদ দেয়। বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহারের মাধ্যমেই অতীতের মতো বর্তমানের করোনা মহামারী থেকে মানবজাতি নিজেদেরকে রক্ষা করবে।

ওয়েবিনারে দেশ বিদেশ থেকে শতাধিক গবেষক, শিক্ষার্থী অংশগ্রহণ করে। ওয়েবিনার সঞ্চালনা করেন বাংলাদেশ স্টেম সোসাইটি বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সচিব ড. নাজমুল কায়েস।


সর্বশেষ সংবাদ