ঢাকা কলেজের প্রতিষ্ঠার তারিখ নিয়ে বিভ্রান্তি!

১৭৯ বছরের সুদীর্ঘ গৌরবময় পথচলায় ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপিঠ ঢাকা কলেজ। ভারতীয় উপমহাদেশের আধুনিক শিক্ষাব্যবস্থার রূপকার ঢাকা কলেজ ১৮৪১ সালে প্রতিষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠা সাল নিয়ে কোনো মতভেদ না থাকলেও মতভেদ রয়েছে প্রতিষ্ঠার তারিখ নিয়ে। একেক সময় একেক তারিখে পালন করা হয়েছে কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী।

কলেজের ইতিহাস ঘাটলে দেখা যায়, কয়েকবছর ১৮ জুলাইকে ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকীর তারিখ হিসেবে জমকালো আয়োজনে পালন করা হয়েছে। তবে এই আয়োজনে ভাটা পড়েছে গত কয়েক বছর ধরে। বেশ কয়েক বছর কলেজ প্রশাসনের উদ্যোগে ১৮ জুলাই প্রতিষ্ঠাবার্ষিকীর দিন হিসেবে পালন করলেও বর্তমান প্রশাসন ১৮ জুলাইকে প্রতিষ্ঠাবার্ষিকীর তারিখ মানতে নারাজ।

ঢাকা কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার বলেন, আসলে কলেজের প্রতিষ্ঠার দিন নিয়ে নির্ভরযোগ্য কোন তথ্য নিশ্চিত হওয়া যায়নি। যে সকল তারিখ বিভিন্ন জায়গায় প্রচলিত রয়েছে আমরা সেসব তারিখের ক্ষেত্রে তেমন নির্ভরযোগ্য সূত্র খুঁজে পাইনি। তারিখের বিভ্রান্তি নিরসনে আমরা বেশ কিছু সময় কাজও করেছি। আশা করছি বর্তমান প্রশাসনের উদ্যোগে করোনা পরিস্থিতির পর আমরা তারিখের বিভ্রান্তি নিরসনে শক্তভাবে কাজ করবো।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদও জানিয়েছিলেন, ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকীর তারিখ ১৮ জুলাই নয়, কারণ ১৮ জুলাইয়ের ব্যাপারে কোন নিশ্চিত তথ্যই আমাদের কাছে নেই। তবে খুব দ্রুতই এই বিভ্রান্তির অবসান ঘটবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

তবে প্রতিষ্ঠাবার্ষিকীর তারিখ নিয়ে প্রশাসনের এমন টানাপোড়ন নিয়ে শিক্ষার্থীদের মাঝেও রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

স্নাতক পড়ুয়া প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, ঢাকা কলেজ বাংলাদেশের প্রথম সারির কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। সাবেক রাষ্ট্রপ্রতি মরহুম জিল্লুর রহমানসহ আরও অনেক গুণীজনে মুখর ছিল এর প্রাঙ্গণ। বাংলাদেশের যত বড় বড় ঐতিহাসিক আন্দোলন তার কেন্দ্রবিন্দুতে ছিল এই ঢাকা কলেজ। অথচ প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাবার্ষিকী কবে তা কলেজের প্রশাসনই জানে না, এটা খুবই দুঃখজনক ঘটনা।

ইংরেজী বিভাগের শিক্ষার্থী নাজমুস শাহাদাত বলেন, যদি ১৮ জুলাই প্রতিষ্ঠাবার্ষিকী হয় তবে আজ এই ঢাকা কলেজের ১৭৮তম জন্মদিন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় এই যে, এ নিয়ে ঢাকা কলেজের পরিচালনা পরিষদে তেমন কোনো হাঁকডাক নেই। নেই কোনো উচ্ছ্বাস, অনেকটা অগোচরে অবহেলায় দিনটি অতিবাহিত হয়। যেটা ঢাকা কলেজ তথা ঢাকা কলেজের বর্তমান এবং প্রবীণ শিক্ষার্থীদের জন্য অতি লজ্জার এবং কষ্টের।

সর্বোপরি শিক্ষার্থীদের দাবি প্রশাসন যেন যথাযথ গবেষণা এবং পদক্ষেপ গ্রহণ করে যেন শতবর্ষী এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠার তারিখের বিভ্রান্তির অবসান ঘটে।

কলেজের তথ্য অনুসন্ধানে দেখা যায়, দীর্ঘদিন ধরে ১৮ জুলাইকে ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে জমকালো আয়োজনে পালন করে আসছে প্রতিষ্ঠানটি। কিন্তু গত দু’তিন বছর ১৮ জুলাইয়ের পরিবর্তে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে ২০ নভেম্বর। প্রতিষ্ঠানটির বর্তমান প্রশাসন বলছে আগের অধ্যক্ষ কোনো ধরনের গবেষণা ছাড়াই ১৮ জুলাইকে ঢাকা কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী ঘোষণা করছেন। তবে ২০ নভেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী পালনের পক্ষেও তাদের কাছে নেই শক্ত কোনো তথ্যপ্রমাণ। এতে কলেজের ইতিহাস বিকৃতি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে বলে মনে করছেন কলেজটির সাবেক ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ