১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২৯

এবার শাড়ি-পাঞ্জাবিতে মাতল নোবিপ্রবি শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

বিশেষ দিবস হিসেবে শাড়ি-পাঞ্জাবি ডে পালন করলো নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) শিক্ষার্থীরা। বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা পালন করে বিশেষ দিবসটি।

সোমবার এক আনন্দ র‍্যালি মধ্য দিয়ে বিশেষ এই দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয় । ‘১০১ এ আলোড়ন, অরিত্রিকের বিচরণ’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা হাজি মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ মিছিল বের করে। এ সময় নানা স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। আনন্দ মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এসে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের ১৩তম আবর্তন হিসেবে সম্মিলিতভাবে এই সেশনের শিক্ষার্থীদের পরিচয় অরিত্রিক’১৩। আর এই ব্যানারে নোবিপ্রবি ক্যাম্পাস আলোড়িত করে ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থীরা।

র‍্যালি শেষে ফটোসেশন পর্বে অংশ গ্রহণ করে শিক্ষার্থীরা। পৃথকভাবে বিভাগের শিক্ষার্থীরা, বন্ধু-বান্ধবীরা এবং একসাথে ব্যাচের শিক্ষার্থীরা সহ বিভিন্নভাবে ফটোসেশন পর্বে অংশ নেয়। নিজেদের মনের আনন্দ বিভিন্ন গ্রুপের সাথে যুক্ত হয়ে ছবি তুলে পরিচিত-অপরিচিত সকলে।

পরবর্তীতে একযোগে সকলে অংশ নেয় গানের আসরে। গানের আমেজে নিজেদের মুখরিত হয়ে উঠে শান্তি নিকেতন সংলগ্ন নোবিপ্রবির কেন্দ্রীয় খেলার মাঠ। শেষে অরিত্রিক’১৩ এর শিক্ষার্থীরা ঘুড়ি উৎসব উদযাপন করে।

দিবসের শেষদিকে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা মিলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে একত্রিত হয়। সেখানে আতশবাজি করে এবং ফানুশ উড়িয়ে দিবসের সমাপ্তি করে।

স্নাতক জীবনের দুই বছর সম্পন্ন করে বিশেষ এই দিবস পালন করলো শিক্ষার্থীরা। এছাড়াও বিশেষভাবে ব্যাচ ডে পালন করার পরিকল্পনার কথা জানায় বিশ্ববিদ্যালয়টির ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থীরা।

এর আগে বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের শেষবর্ষের ছাত্ররা লুঙ্গি পরে ক্লাসে এসেছিলেন। তখন ছবিটি ফেসবুকের বিভিন্ন পেইজ ও গ্রুপে ভাইরাল হয়। কৃষকদের সম্মান জানাতে তাদের এমন ব্যতিক্রমধর্মী আয়োজন বলে জানিয়েছিল শিক্ষার্থীরা।