১৮ নভেম্বর ২০১৯, ১৭:২২

ভয়াবহ সেশনজটের প্রতিবাদে কুবিতে বিক্ষোভ

  © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) সেশনজট নিরসন, একাডেমিক ক্যালেন্ডার চালুসহ ৫ দফা দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন করেছে প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার (১৮ নভেম্বর) সকাল নয়টা থেকে শুরু করে সাড়ে দশটা পর্যন্ত আন্দোলন করেন তারা। পরে উপাচার্য নিচে এসে আন্দোলনরত শিক্ষার্থীদের আশ্বাস দিলে অবস্থান কর্মসূচি তুলে নেন তারা।

জানা যায়, শিক্ষার্থীরা আন্দোলন শুরু করলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মাসুদা কামাল, প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকরা এসে শিক্ষার্থীদের বুঝানোর চেষ্টা করেন। কিন্তু তারা ব্যর্থ হলে পরে সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সাথে আলোচনায় বসেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- সেশনজট নিরসনের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাচগুলোর চূড়ান্ত পরীক্ষা নিতে হবে, ব্যাচ ভিত্তিক শিফট করে ক্লাস রুটিন প্রণয়ন করতে হবে, নির্দিষ্ট একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করতে হবে, ২৫ নভেম্বরের মধ্যে আর্ট এ্যান্ড হ্যারিটেজ সোসাইটির পূর্নাঙ্গ কমিটির নির্বাচন এবং দায়িত্ব হস্তান্তর করতে হবে, প্রতি জোড় সেমিস্টার পরবর্তী এক মাসের মধ্যে ফিল্ড ওয়ার্ক ও ভাইবা শেষ করতে হবে।

উল্লেখ্য, বিভাগটির প্রতি ব্যাচে গড়ে এক থেকে দুই বছরের জট রয়েছে।