খুবিতে দু দিনব্যাপী উপকূলীয় পানি সম্মেলনের উদ্বোধন

  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) দু দিনব্যাপী দ্বিতীয় উপকূলীয় পানি সম্মেলন শুরু হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে সবার জন্য পানীয়জল সরবরাহ নিশ্চিত করতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ। এ লক্ষ্যে ব্যাপক উদ্যোগ গ্রহণের পাশাপাশি এখন পানীয়জল সংকট নিরসনে প্রয়োজনমুখী প্রকল্প গ্রহণ কর হয়েছে।

বর্তমান সরকারের বিভিন্ন সাফল্য তুলে ধরে মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে তার সরকার বিদ্যমান সমস্যাসমূহের দ্রুত সমাধান করে দেশকে উন্নততর পর্যায়ে নিয়ে যেতে বদ্ধপরিকর। উপকূলীয় এলাকার পানীয়জল সমস্যার ব্যাপারে সরকার সম্যক অবহিত আছে তা উল্লেখ করে এবং সমাধানে তার মন্ত্রণালয় থেকে সবধরনের প্রচেষ্টা চালানোর আশ্বাস দেন।

এছাড়াও সরকারী প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে যার ফলে উন্নয়নে তৃণমূল পর্যায়ের মানুষ অংশ নিতে পারছে বলে তাজুল ইসলাম উল্লেখ করে সেসব সংগঠনকে ধন্যবাদ জানান। মন্ত্রী পরে আয়োজিত পানি সম্মেলনের সাফল্য কামনা করে উদ্বোধন ঘোষণা করেন।

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ন্যাশনাল ডাইরেক্টর ফ্রেদ উইতেভেন, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ সাইফুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন খুবির উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। সূচনা বক্তব্য দেন ওয়ার্ল্ড ভিশনের মো. নূরুল আলম রাজু। সঞ্চালনা করেন এওসেডের শামীম আরেফিন। সম্মেলনে বৃহত্তর খুলনার সংসদ সদস্য, খুলনার জেলা প্রশাসক, বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে সংসদ সদস্যদের সাথে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিনিধিদের প্রশ্নত্তোর পর্বে সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, মীর মোস্তাক আহমদ রবি, মুস্তফা লুৎফুল্লা, মো. আকতারুজ্জামান বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন সমস্যা নিরসনে তাদের উদ্যোগ ও প্রচেষ্টার কথা ব্যক্ত করেন। দু দিনব্যাপী এ সম্মেলন আগামীকাল শুক্রবার খুলনা ঘোষণার মাধ্যমে শেষ হবে।


সর্বশেষ সংবাদ