৩০ জুন ২০১৯, ১৭:৪২

বেরোবিতে ছবি-ভিডিও ফেসবুকে ভাইরালের প্রতিবাদে শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান ও তার এক শিক্ষার্থীর ছবি এডিট করে অপপ্রচার করায় জড়িতদের শাস্তি নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে ঐ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। রবিবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের মিডিয়া চত্বর এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সাংবাদিকতা বিভাগের জাহিদ আল সাবা নামের এক শিক্ষার্থী বলেন, যে ছবিটি সাংবাদিক রতন সরকার ক্রপ করে ফেসবুকে ভাইরাল করেছেন সেই ছবিতে আমরা কয়েকজন এক সাথে ছিলাম। কিন্তু তিনি তা ক্রপ করে ব্যাক্তি স্বার্থ হাসিলের জন্য এই জঘন্যতম কাজটি করেছেন। আমরা তার কঠোর শাস্তি দাবি করছি।

সাইফুল নামে আরেক শিক্ষার্থী বলেন, আমরা আজ যে কারণে এখানে দাঁড়িয়েছি তা খুবই অপ্রত্যাশিত বিষয়। কারও প্রতি ব্যাক্তিগত আক্রোশ থেকে অন্যজনের উপরে এনে তার ব্যাক্তিগত জীবন, পারিবারিক জীবন ও সামাজিক জীবন বিপদের মুখে ঠেলে দেয়ার অধিকার আমাদের কাউকে দেয়া হয়নি।এখানে আক্রোশের বশবর্তী হয়ে অন্যজনকে ফাঁসানো হয়েছে। তাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং তার শাস্তির দাবি করছি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক রহমতুল্লাহ বলেন, যে ব্যাক্তি এ ধরণের কাজ করেছে এতে তার মানসিক অপরিপক্বতা প্রকাশ পেয়েছে। তিনি হলেন একজন ষড়যন্ত্রের দালাল। তিনি বেরোবির সম্মান নষ্ট করার জন্য এমন কাজ করেছেন। সঠিক শিক্ষা ও নিয়ম-নীতি না জানা সাংবাদিক দেশের জন্য হুমকি স্বরূপ।

একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, আমরা আজ সাংবাদিকতার শিক্ষক ও ছাত্র হয়ে একজন সাংবাদিকের বিরুদ্ধে দাঁড়িয়েছি। এটা আমাদের জন্য লজ্জার ব্যাপার। কিন্তু সময় টিভির রংপুর ব্যুরো চিফ রতন সরকার দীর্ঘদিন যাবৎ বেরোবিকে নিয়ে ষড়যন্ত্র করে যাচ্ছে। সে তার সিদ্ধি হাসিলের জন্য গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগকে ব্যবহার করেছে। সন্তান তুল্য শিক্ষার্থীকে নিয়ে সে ছেলে খেলা করেছে। আগামী ২৪ ঘন্টার মধ্যে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাচ্ছি।

উল্লেখ্য, গত শুক্রবার (২৮ জুন) রতন সরকার তার ফেসবুক টাইমলাইনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হিন্দি গানের তালে শিক্ষার্থীদের নিয়ে একটি নাচের ভিডিও ভাইরাল করেন। পরে শনিবার (২৯ জুন) রাতে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক তাবিউর রহমান প্রধান এবং তার এক শিক্ষার্থীর ছবি ব্যাচের গ্রুপ থেকে ক্রপ করে তা প্রকাশ করেন।