১৭ মে ২০১৯, ১৫:২৫

‘স্টুডেন্ট টু স্টার্টআপে’ স্বপ্ন পূরণ হচ্ছে বশেমুরবিপ্রবির অঙ্কিতার

  © টিডিসি ফটো

বর্তমান সময়ে বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত বেশিরভাগ শিক্ষার্থী যখন স্বপ্ন দেখে ভালো একাডেমিক ফলাফল অর্জন করে একটি ভালো চাকরি করার তখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইন্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী অঙ্কিতা দত্ত মৌ স্বপ্ন দেখছিলেন একটি গেমিং ইন্ডাস্ট্রি তৈরির। আর আইসিটি বিভাগের ‘ইনোভেশন ডিজাইন অ্যান্ড এন্ট্রাপ্রনারশিপ একাডেমি’ (আইডিয়া) প্রজেক্ট এবং ইয়াং বাংলার যৌথ উদ্যোগে আয়োজিত ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর মাধ্যমে মৌ এর সেই স্বপ্ন এখন বাস্তবায়নের পথে।

‘স্টুডেন্ট টু স্টার্টআপের’ চ্যাপ্টার ওয়ানের প্রথম পর্বের ফাইনালে ১১ তম হয়েছেন বশেমুরবিপ্রবির এই শিক্ষার্থী। গত বৃহস্পতিবার (১৬ মে) সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে অনুষ্ঠিত স্টুডেন্ট টু স্টার্টআপের তিনদিনের জাতীয় কর্মশালা শেষে ১০ টি দলকে বিজয়ী এবং ২০ টি দলকে রানারআপ হিসেবে ঘোষণা করা হয়। বিজয়ী ১০ টি উদ্যোক্তা দলকে তাদের প্রজেক্ট বাস্তবায়নের জন্য ১০ লক্ষ টাকা করে প্রদান করা হয় এবং রানারআপ ২০ টি দলকে প্রয়োজনীয় গ্রুমিং করে পরবর্তীতে ফান্ডিং এর নির্দেশনা দেয়া হয়।

স্টুডেন্ট টু স্টার্টআপে অঙ্কিতা দত্ত মৌ এর উপস্থাপিত প্রজেক্টটি মূলত একটি ‘সারভাইভাল অ্যাকশন হরর’ গেম তৈরির প্রজেক্ট। এই গেম এর প্রধান উদ্দেশ্য বাংলাদেশের পর্যটন স্থানগুলোকে বিশ্ববাসীর নিকটি পরিচিত করে তোলা।

প্রজেক্ট সম্পর্কে অঙ্কিতা দত্ত মৌ জানান ‘বিভিন্ন অনলাইন গেম খেলতে গিয়ে বুঝতে পারি বেশিরভাগ মানুষই বাংলাদেশ সম্পর্কে জানেনা। আমরা যেসকল সারভাইভাল একশনধর্মী গেমগুলো খেলে থাকি এগুলোতে সাধারণত লোকেশন হিসেবে আমেরিকা, ইংল্যান্ড এসকল দেশের বিভিন্ন জায়গাগুলো ব্যবহার করা হয়। কিন্তু আমাদের দেশেও অনেক সুন্দর, আকর্ষণীয় স্থান রয়েছে। আমি যদি আমাদের দেশের এই স্থানগুলোকে ব্যবহার করে একটি জনপ্রিয় গেম তৈরি করতে পারি তাহলে আমাদের দেশের এসকল স্থানের পরিচিতি বাড়বে এবং পর্যটকরা ভ্রমণে আকৃষ্ট হবে।’

উল্লেখ্য, উদ্যোক্তা খোঁজার লক্ষ্যে গত ৮ মার্চ কেন্দ্রীয় সমন্বয় কর্মশালার মাধ্যমে ‘নিজের স্বপ্ন নিজেই গড়ো’ স্লোগানকে প্রতিপাদ্য করে বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতা। পরবর্তীতে ৪০ টি বিশ্ববিদ্যালয়ের ১২০ টি টিমকে নিয়ে ১৪ মে সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউটে শুরু হয় ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ এর জাতীয় ক্যাম্প এবং ১৬ মে কর্মশালার শেষ দিনে ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জাব্বারের উপস্থিতিতে ১২০ টি দলের মধ্য থেকে ১০ টি দলকে বিজয়ী এবং ২০ টি দলকে রানারআপ ঘোষণা করা হয়।