ভালোবাসা দিবসে চবিতে পথের পাঁচালী’র ভিন্নধর্মী আয়োজন

পথ শিশুদের সাথে ‘পথের পাঁচালী’র সদস্যরা
পথ শিশুদের সাথে ‘পথের পাঁচালী’র সদস্যরা

বিশ্ব ভালোবাসা দিবসে ব্যতিক্রমধর্মী আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সামাজিক সংগঠন ‘পথের পাঁচালী’। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে পথশিশুদের মাঝে শিক্ষাসামগ্রী ও খাবার বিতরণ করেছে সংগঠনটি। এতে ‘লাভ ফর চিল্ড্রেন’ নামে আরেকটি সংগঠনও অংশগ্রহণ করে।

জানতে চাইলে পথের পাঁচালি’র সভাপতি ওবায়েদ উল্লাহ বলেন, প্রতিষ্ঠার দেড় বছরে পথশিশুদের শিক্ষা প্রদানের পাশাপাশি বিভিন্ন দিবসে বিশেষ আয়োজন করি আমরা । তারই অংশ হিসেবে সুবিধাবঞ্চিতদের মাঝে ভালোবাসা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এই আয়োজন। ৩৫জন শিশু পথের পাঁচালি’র তালিকাভুক্ত থাকলেও অনুষ্ঠানে ৫৫জন শিশু এতে অংশগ্রহণ করেছে। পরবর্তীতে তাদের জন্য কুইজের ব্যবস্থা রেখেছি আমরা। তিনি বলেন, আমরা সপ্তাহে দুদিন সুবিধাবঞ্চিতদের বিভিন্ন বিষয়ে পাঠদানের ব্যবস্থা করেছি। আমাদের প্রাথমিক লক্ষ্য হলো তাদের শিক্ষাকেন্দ্রিক সকল ব্যয়ভার বহন করা। ভবিষ্যতে সংগঠনের কাজ আরো বিস্তৃত করার লক্ষ্যে সংগঠনের সদস্য বৃদ্ধি করা হচ্ছে।

উল্লেখ্য, ‘মুকুলে না ঝরে প্রস্ফুটিত হোক জ্ঞানের আলোয়’ স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের জানুয়ারিতে সামাজিক কার্যক্রম শুরু করে ‘পথের পাঁচালি’। চবির বাংলা বিভাগে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১৫জন সদস্যের পরিচালনায় সংগঠনটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। প্রতি শুক্র ও শনিবার বিকেলে পথশিশুদের প্রয়োজনীয় বিষয়গুলো শিখানো হয়। তাদের শিক্ষাসামগ্রীর ব্যয় বহনে সংগঠনের সদস্যরা নিজ থেকে চাঁদা দিয়ে থাকে। এছাড়াও সকলের সহযোগিতায় বিভিন্ন দিবসে বিশেষ আয়োজন করে তাঁরা।


সর্বশেষ সংবাদ