জবির সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ফারহানা জামান

অধ্যাপক ড. ফারহানা জামান
অধ্যাপক ড. ফারহানা জামান  © টিডিসি ফটো

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সমাজবিজ্ঞান বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন অধ্যাপক ড. ফারহানা জামান। সোমবার (২৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. শেখ গিয়াস উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাবিনা শরমীন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার পদে যোগদান করায় এবং ২৭ অক্টোবর বিভাগীয় চেয়ারম্যান পদ হতে অব্যাহতি নেয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪ (২) ধারামতে অধ্যাপক ড. ফারহানা জামানকে পরবর্তী তিন বছরের জন্য সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, তিনি বিধি মোতাবেক ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন এবং এ আদেশ আজ ২৮ অক্টোবর হতে কার্যকর হবে।

অধ্যাপক ড. ফারহানা জামান বলেন, আমি একটি শিক্ষার্থী বান্ধব পরিবেশের মধ্য দিয়ে আমার ছাত্রছাত্রীদের একটি সুন্দর ভবিষ্যৎ গঠনে প্রয়োজনীয় দক্ষতা উন্নয়ন নিয়ে কাজ করবো। এ লক্ষ্যে বিভাগে নির্দিষ্ট সময় অন্তর অন্তর গবেষণাধর্মী কর্মশালা ও নলেজ শেয়ারিং সেমিনার আয়োজন করার দিকে জোর দিব। পাশাপাশি বিভিন্ন এনজিওতে শিক্ষার্থীদের ইন্টার্নশিপ এর ব্যবস্থা করার উদ্দেশ্যে সামাজিক নেটওয়ার্কিং এর ওপর নজর দিব। 

তিনি আরও বলেন, আমার বিভাগের শিক্ষকরা যাতে উন্নত মানের গবেষণা করতে পারে সেই লক্ষ্যে উপযুক্ত পরিবেশ সৃষ্টি ও বিভাগ থেকে অবকাঠামোগত সহযোগিতা যেমন কম্পিউটার ফ্যাসিলিটি, প্রিন্টার, ওয়াইফাই ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত করতে সর্বদা তৎপর থাকবো। সর্বোপরি শিক্ষার্থীরা যাতে আধুনিক কারিকুলামের সাথে তাল মিলিয়ে পোস্ট মডার্ন যুগের সাথে খাপ খাইয়ে নিতে নিজেকে সব দিক থেকে প্রস্তুত করে বিভাগ থেকে ডিগ্রি নিয়ে বের হতে পারে সেই উদ্দেশ্যে কাজ করে যাব, ইনশাল্লাহ।

উল্লেখ, অধ্যাপক ড. সাবিনা শরমীন গতকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ও প্রথম নারী ট্রেজারার হিসেবে নিয়োগ পান। ট্রেজারার হিসেবে নিয়োগ পাওয়ার পর তিনি সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নেন। ফলে শূন্য এ পদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪ (২) অনুযায়ী ড. ফারহানা জামানকে বিভাগটির নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ