২৮ অক্টোবর ২০২৪, ২০:১৯

‘রাতের আঁধারে মুছে ফেলা হচ্ছে ঢাকা কলেজের দেয়ালে আঁকা গ্রাফিতি’

মুছে ফেলা হচ্ছে গ্রফিতি  © টিডিসি ফটো

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানকে দেয়াল গ্রফিতির মাধ্যমে বৈপ্লবিক ঘটনাবলির স্মৃতিকে ফুটিয়ে তুলেছিলেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা। কিন্তু ঐতিহাসিক এসব গ্রাফিতি রাতের আঁধারে মুছে ফেলা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, ‘স্বৈরাচার-খুনি হাসিনার ফাঁসি চাই’ শিরোনামের গ্রাফিতি দানবের ছবি এঁকে শেখ হাসিনাকে চিত্রায়িত করা হয়। গ্রাফিতির ‘খুনি হাসিনা’ লেখা অংশটুকু কালো রং দিয়ে মুছে ফেলা হয়েছে। গ্রাফিতির ‘ফাঁসি চাই’ অংশটুকু সাদা রং দিয়ে মুছে ফেলার চেষ্টা করা হয়েছে।

শিক্ষার্থীদের অভিযোগ, নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরা রাতে আঁধারে গণহত্যাকারী শেখ হাসিনার ভয়াবহ চরিত্র মুছে ফেলতেই পরিকল্পিতভাবে গ্রাফিতি মুছে দিয়েছে।

গ্রফিতি মুছে ফেলার বিষয়ে ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা। তারা দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানান।

এ বিষয়ে গ্রাফিতি অঙ্কনকারী  বলেন, গ্রাফিতি অঙ্কনের পৃষ্ঠপোষক ঢাকা কলেজ মাস্টার্সের শিক্ষার্থী আব্দুল্লাহ আল ফারুক। শেখ হাসিনা স্বৈরাচার সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেটাকে স্মরণীয় করে রাখার জন্য ঢাকা কলেজে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে দেয়াললিখন করা হয়।

তিনি আরও বলেন, ঐতিহাসিক গ্রাফিতিগুলো কিছু দুষ্কৃতকারী উদ্দেশ্যপ্রণোদিতভাবে কালো কালি দিয়ে নষ্ট করে দিয়েছে। স্বৈরাচারের দোসর নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের কর্মীরা গোপনে সক্রিয় হয়ে গণঅভ্যুত্থানের স্মৃতিকে সরিয়ে ফেলতে এ ষড়যন্ত্র করেছে। এতে আমরা সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাই।

এ প্রসঙ্গে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক এ কে এম ইলিয়াস বলেন, বিষয়টি এখন জানতে পারলাম। ক্যাম্পাসের বাইরে সিসিটিভি নেই। তবে জুলাই-আগস্ট বিপ্লবের স্মৃতিচিহ্ন গ্রাফিতি সংরক্ষণের জন্য কী করা যায়, আমরা সেটা নিয়ে চিন্তা করছি।