২৮ অক্টোবর ২০২৪, ১৩:৩৯

প্রথমবারের মতো উপ-উপাচার্য পেল রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া  © টিডিসি

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি এন্ড বুদ্ধিস্ট বিভাগের অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন তিনি।

রবিবার (২৭ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয়ের শাখার উপসচিব মো. শাহিনুর ইসলামের সই করা প্রজ্ঞাপনে তাকে পাঁচ শর্তে নিয়োগ দেয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আইন, ২০১৬-এর ১২ (১) ধারা অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়াকে ওই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়।

শর্ত হিসেবে উল্লেখ করা হয় কোষাধ্যক্ষ হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। প্রজ্ঞাপন অনুসারে উপ-উপাচার্য পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ অর্থ সম্মানী হিসেবে পাবেন। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

আরও পড়ুন: গুচ্ছে নবীন বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

ড. সুমন কান্তি বড়ুয়া ১৯৮৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগ হতে বিএ (সম্মান) ও ১৯৮৯ সালে এমএ ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে একই বিভাগ হতে ২০০৫ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি এন্ড বুদ্ধিস্ট বিভাগের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন।