২৮ অক্টোবর ২০২৪, ১০:২২

ইন্দোনেশিয়ায় কনফারেন্সে অংশ নেবেন নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শামীম

মো. শামীম আহমেদ  © টিডিসি

ইন্দোনেশিয়ার সুরাবায়া স্টেট ইউনিভার্সিটির সপ্তম আন্তর্জাতিক কনফারেন্সে অংশ নেবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. শামীম আহমেদ।

আগামী ৩০ ও ৩১ অক্টোবর ইন্দোনেশিয়ার মালাংয়ে কারিগরি শিক্ষা ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-বিষয়ক এই কনফারেন্সটি অনুষ্ঠিত হবে। যেখানে বিভিন্ন দেশের গবেষকরা তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন। মেশিন লার্নিংয়ের মাধ্যমে কোনো ব্যক্তির হৃদরোগের সম্ভাব্যতা নির্ণয় শামীমের গবেষণার মূল বিষয়বস্তু। 

তরুণ গবেষক শামীম বলেন, ‘আমার গবেষণায় মূলত মেশিন লার্নিংয়ের মাধ্যমে এমন একটি সিমুলেশন তৈরি করেছি, যা কোনো ব্যক্তির হৃদরোগের সম্ভাব্যতা কতটুকু বা তার হার্টের অবস্থা কোন পর্যায়ে আছে বলে দেওয়া যাবে। এই সফটওয়্যার ব্যবহার করে বাস্তবে কোনো যন্ত্র বানানো হলে সেটি নির্দিষ্ট তথ্য সংগ্রহের পর প্রসেসিং ও অ্যানালাইসিস করে হৃদরোগের পর্যায় সম্পর্কে জানতে পারবে এবং প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে ডাক্তার সঠিক চিকিৎসা দিতে পারবে।

আরও পড়ুন: জরুল বিশ্ববিদ্যালয়ে প্রক্টর-হল প্রভোস্ট ও ২ ডিনকে অব্যাহতি

তিনি বলেন, ‘দেশের বাইরে গবেষণাপত্রটি নিয়ে যেতে পারায় আমি খুবই আনন্দিত। বিভিন্ন রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য কাজ করে যেতে চাই যেন খুব সহজেই রোগের জটিলতা ধরা পরে এবং সবাই সঠিক চিকিৎসা গ্রহণ করতে পারে। ভবিষ্যতে এসব রোগের নিরাময় কিভাবে সহজতর করা যায় সে বিষয়ে কাজ করার পরিকল্পনা রয়েছে।’

গবেষণাপত্রটির তত্ত্বাবধায়ক ইইই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান বলেন, ‘ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক কনফারেন্সে শামীমের মেশিন লার্নিংয়ের মাধ্যমে হৃদরোগের সম্ভাব্যতা নির্ণয় সম্পর্কিত গবেষণাপত্রটি উপস্থাপন করা হবে। এটি আমাদের জন্য গর্বের। আমাদের শিক্ষার্থীরা একাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন ধরনের গবেষণা-সংক্রান্ত বিষয়ে উন্নতি করবে, এটি প্রত্যাশা করি।’