২৭ অক্টোবর ২০২৪, ২০:১৬

হাবিপ্রবিতে নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন কার্যক্রম অনুষ্ঠিত

ওরিয়েন্টেশন প্রোগ্রাম  © টিডিসি রিপোর্ট

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক পর্যায়ের লেভেল ১ সেমিস্টার ১ এ ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়ে ৪ টি অনুষদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

২৭ অক্টোবর (রবিবার)  অডিটোরিয়াম-১ এ সকালে কৃষি অনুষদ এবং বিকেল সোস্যাল সায়েন্স এন্ড হিউম্যানিটিস অনুষদ, অডিটোরিয়াম-২ এ সকালে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদ ও দুপুরে ফিসারিজ অনুষদের ওরিয়েন্টেশন কার্যক্রম অনুষ্ঠিত হয়।

সকল অনুষদের ওরিয়েন্টেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. এনামউল্যা।  বিশষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট অনুষদের সকল বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. শামসুজ্জোহা, ছাত্র পরামর্শ ও নির্দশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. এস. এম. এমদাদুল হাসান।

ওরিয়েন্টেশন কার্যক্রমে সভাপতিত্ব করেন স্ব স্ব অনুষদের ডীনগণ। অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে স্ব স্ব অনুষদের পক্ষ থেকে একাডেমিক বিষয়সহ অনুষদের বিস্তারিত পরিচিতি তুলে ধরা হয়।

ওরিয়েন্টশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. এনামউল্যা নবীন শিক্ষার্থী ও উপস্থিত অভিভাবকদের শুভেচ্ছা জানিয়ে বলেন, আজকের দিনটি তোমাদের জন্য স্মরণীয় একটি দিন। স্কুল, কলেজ জীবনের গন্ডি পেরিয়ে তোমরা নিজেদের মেধার স্বাক্ষর রেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছো। 

তিনি বলেন, অনেকের ত্যাগের বিনিময়ে আজ আমরা মুক্ত পরিবেশে কথা বলতে পারছি । আমি বিগত স্বৈরাচার বিরাধী আন্দোলনে নিহত সকল শহীদগণের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই এবং যারা আহত হয়েছেন তাদের দ্রুত সুস্থতা কামনা করছি। 

তিনি আরও বলেন, তোমরা মনে রাখবা আবু সাঈদরা মেধার জন্য তাদের জীবন উৎসর্গ করেছে, তাই মেধার মূল্যায়ন করিও। র‍্যাগিং এর বিষয়ে হুশিয়ারি উচ্চারণ করে উপাচার্য বলেন, হাবিপ্রবিতে র‍্যাগিং এর কোন স্থান নেই। এ বিশ্ববিদ্যালয় থেকে র‍্যাগিং চিরতরে বিলিন করা হবে এবং কেউ র‍্যাগিং এর সাথে জড়িত থাকলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইনে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে আগামী ২৯ তারিখ আমরা একটি র‍্যাগিং বিরোধী র‍্যালি করবো। পরিশেষে তিনি সুন্দরভাবে ওরিয়েন্টেশন কার্যক্রম আয়াজনের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

ওরিয়ন্টেশন কার্যক্রমে নবীন শিক্ষার্থীদের মাঝে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি সংক্রান্ত ফোল্ডার, বিশ্ববিদ্যালয়ের লোগো সম্বলিত কলম, ক্লাস রুটিন ও একাডেমিক ক্যালেন্ডার প্রদান করা হয়। 

প্রসঙ্গত, আগামীকাল অডিটোরিয়াম ২ এ সকাল সাড়ে নয় টায় বিজনেস স্টাডিজ অনুষদ, দুপুর দুই টায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ, অডিটোরিয়াম ১ এ সকাল এগারো টায় ইঞ্জিনিয়ারিং অনুষদ ও বিকেল তিন টায় বিজ্ঞান অনুষদের ওরিয়ন্টেশন কার্যক্রম অনুষ্ঠিত হবে।