২৪ অক্টোবর ২০২৪, ২০:৫৭

সহকর্মীকে যৌন হয়রানি করা বাউবির সেই কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি

মো. মুজিবুল হক  © টিডিসি ফটো

গাজীপুরের বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) নবীন এক নারী সহকর্মীকে যৌন হয়রানি করা সেই কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এক অফিস আদেশে ওই কর্মকর্তাকে গাজীপুরের মূল ক্যাম্পাস থেকে বিশ্ববিদ্যালয়ের কুমিল্লা আঞ্চলিক কেন্দ্রে বদলি করা হয়। ওই কর্মকর্তার নাম মো. মুজিবুল হক (৫৯)। তিনি মূল ক্যাম্পাসের উপ-পরিচালক (পিপিডি) ছিলেন। 

চলতি বছরের শুরুর দিকে চাকরিতে যোগদানের শুরুতেই মো. মুজিবুল হকের কাছে যৌন হয়রানির শিকার হয়েছিলেন বিশ্ববিদ্যালয়ের এক নবীন নারী কর্মকর্তা। সেসময় বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীনকে প্রধান করে ৪ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করলেও অভিযুক্তের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তখন উল্টো শাস্তিমূলক বদলি পেয়ে বাউবির ওই নারী কর্মকর্তাকে ঢাকার বাইরে অন্যত্র বদলি করা হয়েছিল।

আরও পড়ুন: যোগ দিয়েই যৌন হয়রানির শিকার উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নারী কর্মকর্তা

অন্যদিকে, ঘটনার সময় বিশ্ববিদ্যালয়ের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছিলেন মো. মুজিবুল হক। পরবর্তীতে তাকে ক্যাম্পাসের অন্য বিভাগে বদলি করা হয়েছিল।

এদিকে, গত ৫ আগস্ট সরকারের পটপরিবর্তনের পর গাজীপুরের আওয়ামী লীগ নেতা হিসেবে পরিচিত বাউবির উপ-পরিচালক মুজিবুল হককে শাস্তিমূলক বদলি করা হয়। অভিযোগ রয়েছে, তিনি ক্ষমতাসীন পরিচয়ে নানা অপকর্ম করতেন এই বিশ্ববিদ্যালয়ে। একইসাথে তার অপকর্মের সঙ্গীকে মো. মজিবুর রহমান মোড়লকেও বদলি করা হয়। তবে, ওই ঘটনার ইন্ধনদাতা পরীক্ষা বিভাগের উপ-পরিচালক বেলায়েত, রেশমা, মুক্তির ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি কর্তৃপক্ষ। 

আরও পড়ুন: যৌন হয়রানির অভিযোগ করে উল্টো শাস্তি পেলেন বাউবির নারী কর্মকর্তা

জানা যায়, সাবেক মুক্তিযোদ্ধা মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক ও বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলমের আশীর্বাদপুষ্ট জোড়া মানিকখ্যাত মোড়ল ও মুজিব। আরেক নারী সহকর্মীর সংসার ডিভোর্স ও নিয়মিত যৌন হয়রানির ঘটনায় মুজিবুল হক জড়িত ছিলেন। তার অত্যাচারে অতিষ্ঠ হয়ে ওই নারী সহকর্মী গাজীপুরের মূল ক্যাম্পাস থেকে নিজ জেলা বগুড়ায় বদলি নিতে বাধ্য হয়েছিলেন।