২৪ অক্টোবর ২০২৪, ১৮:৫৩

শাবিপ্রবিতে নামাজের স্থানে ওয়াশরুম: শিক্ষার্থীদের ক্ষোভ

শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি

প্রশাসনের নির্দেশনার তোয়াক্কা না করে নামাজের জায়গায় ওয়াশরুম বানানোর অভিযোগ উঠেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিরুদ্ধে। বিষয়টি জানাজানি হলে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। অবিলম্বে ওয়াশরুম ভেঙে নামাজের জায়গা ফিরিয়ে দেয়ার দাবি জানান শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকালে সমাজবিজ্ঞান বিভাগের সামনে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এসময় তারা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনকে না জানিয়ে নামাজের জায়গায় ওয়াশরুম তৈরি করা সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়া ছাড়া আর কিছুই না। যারা এসব করেছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের প্রতি আহ্বান জানান তারা। এছাড়াও এই ওয়াশরুম ভেঙে দ্রুত নামাজের জায়গা তৈরি করা না হলে বড় ধরনের আন্দোলন করবেন বলেও জানান শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ‘ডি’ এর পাশে ‘সামাজিক বিজ্ঞান ভবন’ নামে নতুন ৫ তলা বিশিষ্ট আরেকটি অ্যাকাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে। ভবনের তৃতীয় তলায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমোদনক্রমে নামাজের জন্য কিছু অংশ জায়গা বরাদ্দ রাখা হয়। কিন্তু প্রশাসনের নির্দেশনার তোয়াক্কা না করেই নামাজের জায়গায় ওয়াশরুম করা হয়েছে। শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘ ৫ মাস বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় 'সমাজিক বিজ্ঞান ভবন' উদ্বোধনের পর আর ক্লাস করতে পারেনি। বন্ধের মধ্যেই শিক্ষার্থীদের অগোচরে এটা করা হয়েছে বলে জানান তারা।

সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আজাদ শিকদার বলেন, আমরা বিষয়টি জানার পর কয়েকজন মিলে অর্থনীতি বিভাগের প্রধানের অফিসে যাই। সেখানে বিভাগীয় প্রধান জহির স্যারের সাথে কথা বললে তিনি আমাদেরকে অনেক কিছু বলে ধমক দেন। এরপর আমরা চলে আসি। তিনি আরো বলেন, নামাজের জায়গায় ওয়াশরুম করা কোনোভাবেই মানা যায় না। এটা অনতিবিলম্বে ভেঙ্গে নামাজের জায়গা করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ইন্জিনিয়ারিং দপ্তর জানায়, সামাজিক বিজ্ঞান বিল্ডিং যখন তৈরি করা হয় তখন নামাজের জন্য ৩য় তলায় জায়গা দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে এটা ওয়াশরুম তৈরি করা হয়েছে সে ব্যাপারেও আমাদেরকে কিছু জানানো হয়নি। তবে বিষয়টি নিয়ে মন্তব্য জানতে অর্থনীতি বিভাগের প্রধান অধ্যাপক জহির উদ্দিন আহমেদকে একাধিকবার কল দিলেও কল ধরেননি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সাজেদুল করিম বলেন, ‘বিশ্ববিদ্যালয় কোন স্থাপনা নির্মাণ অথবা ভাঙতে হলে সেটা অবশ্যই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করতে হয়। তিনি আরো বলেন, অর্থনীতি বিভাগ নামাজের জায়গায় ওয়াশরুম করেছে সেটা আমি এখন শুনেছি। এর আগে আমাদেরকে জানানো হয়নি।’