২৩ অক্টোবর ২০২৪, ১৯:৩৯

যবিপ্রবির স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন  © টিডিসি

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারিতে ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের আয়োজনে তিনটি পর্বে এই ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। 

প্রধান অতিথি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল মজিদের উপস্থিতিতে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে বিভিন্ন অংশীজন উপস্থিত ছিলেন। উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘যবিপ্রবি একটি রাজনীতি ও র‌্যাগিং মুক্ত ক্যাম্পাস। শিক্ষার্থীদের যেকোনো ধরনের হয়রানির ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয়ে জিরো টলারেন্স নীতি বাস্তবায়ন করা হবে। শিক্ষার্থীদের রাজনীতি সচেতন হতে হবে, কিন্তু যেহেতু বিশ্ববিদ্যায়ের আইনে এই বিশ্ববিদ্যালয় রাজনীতি মুক্ত, তাই কোনো ধরনের দলীয় রাজনীতি করা যাবে না।’

উপাচার্য আরও বলেন, যবিপ্রবি বর্তমানে টাইমস হায়ার র‌্যাংকিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে আছে, এ অবস্থান ধরে রাখতে এবং এখান থেকে বিশ্ব দরবারে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের পারষ্পারিক সহযোগিতা কামনা করছি। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি বিভিন্নরকম সহপাঠ্যক্রমিক কার্যক্রমে যুক্ত থাকবে। তাহলে তোমাদের মাঝে নেতৃত্বের গুণাগুণ বৃদ্ধির পাশাপাশি আদর্শ মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে। নিজেদের পরিশ্রমী মানুষ হিসেবে গড়ে তুলবে। পরিশ্রম ছাড়া কোনো কিছু অর্জন করা যায় না। জীবনের লক্ষ্য ঠিক করে পরিশ্রম করে যাবে তাহলে তোমরা ভবিষ্যতে সফল হবে। বিশ্ববিদ্যালয়ে ভালো বন্ধু নির্বাচন করবে যা তোমাদের চলার পথকে আরও সহজ করবে। 

এসময় বিভিন্ন অনুষদের ডিন, হলগুলোর প্রভোস্ট, প্রক্টরসহ অন্যান্য অতিথিরা যবিপ্রবির একাডেমিক ও প্রশাসনিক নানা দিক সম্পর্কে বক্তব্যের মাধ্যমে শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. মীর মোশাররফ হোসেনের সভাপতিত্বে নবীন বরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যবিপ্রবির ডিন অধ্যাপক ড. এইচ এম জাকির হোসেন, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. শিরিন নিগার, অধ্যাপক ড. মো. জাফিরুল ইসলাম, ড. মো. কোরবান আলী, ড. মোহাম্মদ কামাল হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এমদাদুল হক, প্রভোস্ট ড. মজনুজ্জামান, ড. নাজনীন নাহার, ড. মো. আব্দুর রউফ সরকার, ড. মোসা. আফরোজা খাতুন, যবিপ্রবির প্রক্টর ডা. মো. আমজাদ হোসেন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক সমিতি ও বিভিন্ন সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা শৃঙ্খলা বজায় রাখতে সহায়তা করেন।