২৩ অক্টোবর ২০২৪, ১২:৫৯

সায়েন্সল্যাব মোড় অবরোধ সাত কলেজ শিক্ষার্থীদের

সায়েন্সল্যাব মোড় অবরোধ   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি বাতিল করে সাত কলেজকে আলাদা বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এতে নিউমার্কেট অ মিরপুর সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

বুধবার বেলা ১২টার পর সাত কলেজের শিক্ষার্থীরা সায়েন্সল্যাব অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

এর আগে সাত কলেজকে আলাদা বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবিতে অন্তর্বর্তী সরকারকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা৷ সেই আল্টিমেটাম শেষে আবারো অবরোধ কর্মসূচিত পালন করছেন সাত কলেজের শিক্ষার্থীরা। 

জানা গেছে, বুধবার সকাল থেকেই সাত কলেজের শিক্ষার্থীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে ঢাকা কলেজের শহীদ মিনারে জড়ো হতে থাকেন।এরপর বেলা সাড়ে ১২ টার পরে ঢাকা কলেজ ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা ঢাকা কলেজ শহীদ মিনার থেকে সায়েন্সল্যাব মোড়ে রাস্তায় বসে পড়ে অবস্থান কর্মসূচি শুরু করেন। এসময় সাইন্সল্যাব সংলগ্ন সকল রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাইন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, কবি নজরুল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থীরা এ অবরোধ কর্মসূচি পালন করছেন। 

সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, শিক্ষার্থীরা "সাত কলেজ আওয়াজ তুলো, অধিভুক্তি বাতিল করো, অধিভুক্তি না মুক্তি, মুক্তি মুক্তি, শিক্ষা না সিন্ডিকেট, শিক্ষা শিক্ষা, শিক্ষা নিয়ে বানিজ্য, মানি না মানবো না, রে জেগেছে , সাত কলেজ জেগেছে" ইত্যাদি স্লোগানে মুখরিত করে রাখে সাইন্সল্যাব মোড় সংলগ্ন এলাকা।

জানা গেছে, ২০১৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছিল। তবে সাত কলেজ শিক্ষার্থীরা বলছেন, এ সিদ্ধান্ত ছিল সম্পূর্ণ অপরিকল্পিত। ফলে যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কলেজগুলোকে অধিভুক্ত করা হয়েছিল, তা আট বছরেও অর্জন করা সম্ভব হয়নি। বিপরীতে এসব কলেজে শিক্ষার পরিবেশে চরম বিশৃঙ্খলা বিরাজ করছে। শিক্ষার মানের উন্নতির পরিবর্তে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের বৈষম্যমূলক বিভিন্ন নীতি ও প্রশাসনিক দুর্বলতার কারণে শিক্ষার্থীরা শিক্ষার যথাযথ সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।