২২ অক্টোবর ২০২৪, ১৯:৪৫

শাবিপ্রবিতে ‘এ’ ইউনিটের চূড়ান্ত ভর্তি কাল

শাবিপ্রবি  © টিডিসি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের 'এ' ইউনিটের (বিজ্ঞান বিভাগ) চূড়ান্ত ভর্তি শুরু হবে আগামীকাল। আগামীকাল বুধবার (২৩ অক্টোবর) সকাল ৮ টা থেকে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে ‘এ’ ইউনিটের অর্থাৎ বিজ্ঞান বিভাগের চূড়ান্ত ভর্তি নেয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত  একটি নীতিমালা প্রকাশ করা হয়েছে। 

এতে বলা হয়, চূড়ান্ত ভর্তি কার্যক্রমের প্রথম দিনে বুধবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত বিজ্ঞান বিভাগের মেরিট পজিশন ১ থেকে ৬০০, ১১টা থেকে ২টা পর্যন্ত ৬০১ থেকে ১৭০০, ২ টা থেকে ৫টা পর্যন্ত ১৭০১ থেকে ৪২০০ এবং ৫ টা থেকে রাত ৮টা পর্যন্ত ৪২০১ থেকে পরবর্তী মেরিট পজিশনে ভর্তি নেয়া হবে। এছাড়া আগামী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত ‘বি’ ইউনিটে (মানবিক বিভাগ) নির্বাচিত সকল শিক্ষার্থী এবং বেলা ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত ‘সি’ ইউনিট অর্থাৎ ব্যবসায় শিক্ষা বিভাগের নির্বাচিত সকল শিক্ষার্থীর ভর্তি নেয়া হবে।

এর আগে ১৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, জিএসটি এর মাধ্যমে ইতোমধ্যেই যে-সব শিক্ষার্থী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করেছেন (কিন্তু অন্য কোন বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশনের জন্য মনোনীত হননি) অথবা অন্য কোন বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার পর মাইগ্রেশনের মাধ্যমে শাবিপ্রবিতে মনোনীত হয়েছেন তাদেরকে আগামী ২৩ অক্টোবর  (জিএসটি-এ ইউনিট অর্থাৎ বিজ্ঞান বিভাগ) ও ২৪ অক্টোবর  (জিএসটি ‘বি’ ও ‘সি’ ইউনিট অর্থাৎ মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ) সশরীরে উপস্থিত হয়ে চূড়ান্ত ভর্তি সম্পন্ন করতে হবে। কোন শিক্ষার্থী উল্লেখিত সময়ে উপস্থিত হতে না পারলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।

চূড়ান্ত ভর্তির জন্য শিক্ষার্থীদেরকে যে-সব প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসতে হবে- চূড়ান্ত ভর্তি বাবদ ১৩ হাজার টাকা, প্রাথমিক ভর্তির কনফারমেশন স্লিপ ও এসএসসি ও এইচএসসি এর মূল মার্কশিট, কোটায় ভর্তির জন্য ভর্তি নির্দেশিকায় উল্লেখিত মূল প্রত্যয়ন বা সনদপত্র ও ব্লাড গ্রুপ টেস্ট রিপোর্ট অথবা এনআইডি কার্ড। 

প্রসঙ্গত, শাবিপ্রবিতে আগামী ৩ নভেম্বর থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে। ৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ১৭৭তম অ্যাকাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।