২১ অক্টোবর ২০২৪, ১৫:৩৬

২৪ ঘণ্টার আল্টিমেটাম সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীদের 

সংবাদ সম্মেলন  © টিডিসি ফটো

কমিশন গঠন করে স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে আগামী ২৩ অক্টোবর থেকে ফের আন্দোলনে যাবেন বলেও জানান তারা।

সোমবার (২১ অক্টোবর) বিকালে সায়েন্স ল্যাব মোড়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা কলেজের শিক্ষার্থী আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবদুর রহমান এ কর্মসূচি ঘোষণা করে আজকের কর্মসূচি স্থগিত করেন। এ ঘোষণার পর থেকে রাজধানীর নীলক্ষেত মোড় ও সায়েন্স ল্যাব মোড়ের যান চলাচল স্বাভাবিক হতে দেখা গেছে।

এ সময় তারা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ নিয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে একটি কমিশন গঠনের দাবি জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলন থেকে শিক্ষার্থীরা তিন দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো অনতিবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্তা সাত কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করতে একটি কমিশন গঠন করা, ৩০ দিনের মধ্যে কমিশন অংশীজনদের সঙ্গে কথা বলে একটি প্রতিবেদন দেওয়া ও সাত কলেজ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় হিসেবে তৈরির আগপর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নির্বিঘ্নে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার কথা রয়েছে।

এর আগে, দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা সায়েন্স ল্যাব ও নীলক্ষেত মোড় অবরোধ করেন। পরে নীলক্ষেত থেকে সরে এসে সবাই শাহবাগে অবস্থান নেন।