১৯ অক্টোবর ২০২৪, ১৭:৩৫

সাত কলেজের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ, শুরু ১২ নভেম্বর 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজ  © লোগো

ঢাকা বিশ্বিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩ সালের অনার্স চতুর্থ বর্ষ ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। প্রকাশিত রুটিন অনুযায়ী পরীক্ষা শুরু ১২ নভেম্বর। 

শনিবার (১৯ অক্টোবর) ২০২৩ সালের চতুর্থ বর্ষের পরীক্ষার রুটিন দ্রুত সময়ের মধ্যে প্রকাশের কথা উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরীর ভেরিফাইড ফেসবুক পেইজ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। 

২০২৩ সালের অনার্স চতুর্থ বর্ষ ফাইনাল পরীক্ষার রুটিন দেখুন এখানে

বিজ্ঞপ্তিটি প্রকাশের এক ঘন্টা পরে সাত কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩ সনের অনার্স চতুর্থ বর্ষের রুটিন প্রকাশ করা হয়। প্রকাশিত রুটিনে দেখা যায়, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটিরদিন অর্থাৎ শনিবারেও রয়েছে পরীক্ষা। তবে বিষয়টিকে ইতিবাচক হিসেবেই দেখছে শিক্ষার্থীরা।

ফারিহা মিম নামে এক শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, শনিবার পরীক্ষা হলে রাস্তা ফাঁকা থাকবে। এতে যাতায়াতে সুবিধা হবে। 

সুমাইয়া আক্তার লিখেছেন, শনিবার পরীক্ষা হলে তাড়াতাড়ি আমাদের পরীক্ষাগুলো শেষ হয়ে যাবে।

হৃদয় নামে একজন লিখেছেন, যাতে কোন ধরনের সেশনজটে পড়তে না হয় সেজন্য শনিবারও পরীক্ষা রেখেছেন। এতে আমাদের উপকারই হবে।

এ নিয়ে সাত কলেজ বিশ্ববিদ্যালয় রূপান্তর চাই নামে একটি প্লাটফর্মের সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থী আওলাদ জিসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ তাদের কর্মসূচিতে বাঁধা হয়ে দাঁড়াবে না। বরং তারা পরীক্ষার পক্ষে কারণ যথাসময়ে পরীক্ষাগুলো অনুষ্ঠিত না হলে সৃষ্টি হবে সেশনজটের আশঙ্কা। রুটিন প্রকাশিত হলেও তারা তাদের নির্ধারিত কর্মসূচি চলমান রাখবে বলেও আশাবাদ ব্যক্ত করেন। 

মূলত চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের সেশনজট কমানো এবং চাকরির ক্ষেত্রে বিসিএসসহ একাধিক সরকারি চাকরির পরীক্ষায় আবেদনের সুযোগ সৃষ্টি করতেই দ্রুত পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, সরকারি প্রজ্ঞাপনে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এই দুইদিন সাধারণত একাডেমিক পরীক্ষা হয় না। তাছাড়া বিভিন্ন চাকরি পরীক্ষা হয় এই দুই দিন। অফিস ছুটি থাকে প্রশ্নপত্র থেকে পরীক্ষা সংশ্লিষ্ট ব্যবস্থাপনায় সমস্যা সৃষ্টি হয়। এর আগেও পূর্ব ঘোষিত রুটিনে শনিবারের পরীক্ষা পরিবর্তন করে পুনরায় রুটিন প্রকাশ করেছিল কর্তৃপক্ষ।