০৭ অক্টোবর ২০২৪, ১৫:০৪

ক্যানসারে আক্রান্ত মায়ের জীবন বাঁচাতে ইবি শিক্ষার্থীর আকুতি

আবু খায়ের  © টিডিসি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবু খায়ের। দরিদ্র কৃষক পরিবারের সন্তান। বাবার কৃষিকাজের ওপর ভর করে ভাইদের পড়াশোনা ও আনুষঙ্গিক খরচসহ পাঁচ সদস্যের সংসার সুখেই দিন কাটছিল। হঠাৎ তার মা ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন। চিকিৎসার জন্য প্রয়োজন পাঁচ লাখ টাকা। এতে চরম আর্থিক সংকটে পড়ে যায় তার পরিবার। মায়ের জীবন বাঁচাতে চিকিৎসার খরচ চালাতে সবার সহযোগিতা চেয়েছেন খায়ের।

আবু খায়ের বলেন, তার মা মোছা. সুফিয়া খাতুনের সাত মাস আগে ব্রেস্ট ক্যানসার ধরা পড়ে। বর্তমানে তিনি ঢাকার এনাম মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন। এখন রেডিয়েশন, কেমোথেরাপি প্রয়োগ এবং পার্শ্বপ্রতিক্রিয়া রোধ ও নিয়মিত ওষুধ গ্রহণের জন্য প্রায় পাঁচ লাখ টাকার প্রয়োজন। এদিকে নিজেদের সম্পত্তি বন্ধক রেখে দেড় লাখ টাকা দিয়ে অপারেশন করে একেবারে নিঃস্ব হওয়ার পথে পরিবারটি।

খায়ের আরও বলেন, তার কৃষক বাবার পক্ষে পরিবারের ভরণপোষণের পাশাপাশি মায়ের চিকিৎসার খরচ বহন করা সম্ভব হচ্ছে না। এদিকে সঠিক সময়ে কেমোথেরাপি দিলেই কেবল সুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে তার মায়ের। তবে আর্থিক সংকটের কারণে কেমোথেরাপি দিতে পারছেন না। ফলে আটকে আছে তার মায়ের চিকিৎসা। তাই তার মায়ের জীবন বাঁচানোর জন্য সবাইকে পাশে দাঁড়ানোর আকুতি জানান খায়ের। 

আর পড়ুন: জুলাই বিপ্লবের অন্যতম নায়ক আবরার ফাহাদ: শিবিরের কেন্দ্রীয় সভাপতি

আবু খায়েরের সহপাঠী সিয়াম আহমেদ বলেন, ‘মা কারও একার নয়, মা আমাদের সবার। শুধু অর্থের অভাবে কেউ তার মাকে হারাবে, এটা কোনোভাবেই কাম্য নয়। আমার বন্ধু খায়ের তার মায়ের অসুস্থতার কথা বলে মাঝেমধ্যেই কান্না করে। আমাদের প্রত্যেকেই উচিত নিজ নিজ জায়গা থেকে তার পরিবারকে যথাসাধ্য সাহায্য করা।’

সাহায্য পাঠানোর মাধ্যম, আবু খায়ের: ০১৭১৯৬৫৬৩৬৫ (বিকাশ/নগদ) অগ্রণী ব্যাংক, নাম: আবু খায়ের এ/সি নং:০২০০০১৮৪৯৮৫৭৭, শাখা, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।