০৫ অক্টোবর ২০২৪, ১৪:১৫

এবার পরীক্ষার প্রশ্নে কোটা আন্দোলন ও ১ দফা প্রসঙ্গ

শ্রীনগর সরকারি কলেজ  © সংগৃহীত

মুন্সিগঞ্জের শ্রীনগর সরকারি কলেজে অর্থনীতি বিভাগের বিএসএস (অনার্স) প্রথম বর্ষের দ্বিতীয় ইনকোর্স পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ৪৫ মিনিটের সময়ের ওই পরীক্ষার প্রশ্নপত্রে এবার উঠে এসেছে কোটা আন্দোলন ও ১ দফার প্রসঙ্গ। সামাজিক যোগাযোগমাধ্যমে এমন একটি প্রশ্নপত্রের নমুনা ছড়িয়ে পড়েছে।

প্রশ্নপত্রে দেখা যায়, বিএসএস (অনার্স) প্রথম বর্ষের ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ পরীক্ষার প্রশ্নে ‘গ’ বিভাগের ‘ক’ নম্বর প্রশ্নে শিক্ষার্থীদের কাছে জানতে চাওয়া হয়েছে, ‘কোটা সংস্কার আন্দোলন কীভাবে ১ দফার আন্দোলনে রূপান্তরিত হয়? আন্দোলনের বিভিন্ন পর্যায় আলোচনা করো।’

এ ছাড়া ‘খ’ নম্বরে ‘বাংলাদেশে চাকরিতে কোটা বৈষম্যের স্বরূপ এবং জাতিয় ঐক্য গঠনের কোটা ব্যবস্থার প্রভাব আলোচনা করো’ প্রশ্ন করা হয়েছে।

এর আগে ১২ সেপ্টেম্বর মাধ্যমিক শ্রেণির বার্ষিক পরীক্ষার পরমার্জিত প্রশ্নকাঠামো, মানবণ্টন ও মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

আরও পড়ুন: ৯ মাস বেতন পাচ্ছেন না ৪২০ শিক্ষক

সেই নির্দেশিকায় দেখা গেছে, নবম শ্রেণির বাংলা বিষয়ে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে পুলিশের গুলিতে শহীদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদকে নিয়ে তৈরি করা হয়েছে নমুনা প্রশ্ন। আবু সাঈদের একটি ইলাস্ট্রেশনযুক্ত ছবি দিয়ে শিক্ষার্থীদের কাছে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে।

ওই নমুনা প্রশ্নের একাংশে আবু সাঈদকে নিয়ে কৌশিক সরকারের আঁকা একটি ইলাস্ট্রেশন স্থান পেয়েছে। ওই ইলাস্ট্রেশনটি যুক্ত করে নমুনা প্রশ্নে বলা হয়েছে, ‘নিচের ছবিটি কৌশিক সরকারের আঁকা। ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ কর এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।’

ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর।
খ. ছবিটি ‘স্মৃতিস্তম্ভ’ কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।

পরমার্জিত প্রশ্নকাঠামোয় দেখা গেছে, বাংলার রচনামূলক দৃশ্যপটনির্ভর অংশে ২০ নম্বর প্রশ্নে কোটা সংস্কার আন্দোলনের  অন্যতম নায়ক আবু সাঈদের ছবি আঁকা নিয়ে রয়েছে প্রশ্ন।