০৩ অক্টোবর ২০২৪, ১৯:১৮

তিস্তা পরিকল্পনা বাস্তবায়ন ও রংপুরে বাজেট বৈষম্য দূরীকরণের দাবিতে বিক্ষোভ সমাবেশ

  © টিডিসি ফটো

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ও রংপুরের বাজেট বৈষম্য দূরীকরণের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেন কবি নজরুল সরকারি কলেজস্থ রংপুর বিভাগীয় শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুর ১২ টায় কলেজের প্রধান ফটকে এ বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় তারা ব্যানার, প্ল্যাকার্ড, ও বিভিন্ন শ্লোগানে তাদের প্রতিবাদ জানান। তারা ‘তিস্তা নিয়ে আগ্রাসন চলবে না চলবে না’, ‘তিস্তা না গঙ্গা তিস্তা-তিস্তা’, ‘ভারতীয় আগ্রাসন গুড়িয়ে দাও গুড়িয়ে দাও’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ বলে নানা স্লোগান দেন।

এসময় বক্তারা বলেন, আমাদের রংপুরের মানুষ স্বাধীনতার পর থেকেই নানা ভাবে বৈষম্যের শিকার হয়ে আসছে। বিভিন্ন রাজনৈতিক দল ক্ষমতায় আসলেও আমাদের রংপুরের কোন অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপত্তায় কোনো মহাপরিকল্পনাই নেওয়া হয়নি। আমাদের যৌক্তিক দাবি বন্যা ও খরা থেকে এই অঞ্চলের মানুষের বাঁচার জন্য তিস্তা মহাপরিকল্পনা এখনো কোন সরকারই বাস্তবায়ন করতে পারেনি। এই তিস্তা মহাপরিকল্পনা আমাদের গলার কাটা হয়ে দাড়িয়েছে, কেননা সাধারণ মানুষ তাদের সর্বস্ব হারাচ্ছে এই তিস্তা মহাপরিকল্পনা না হওয়ায়।

রংপুর বিভাগীয় ছাত্র-কল্যাণের প্রতিনিধি নাহিদ হাসান বলেন, আমরা রংপুরের মানুষ তখনই পূর্ণাঙ্গ স্বাধীনতা পাবো যখন আমাদের উত্তরবঙ্গের মানুষ আর পানিতে ভাসবে না। তিস্তা বাস্তবায়ন না হলে আমাদের যে ক্ষতি তা প্রকাশ্য, কেননা আমাদের ২০ হাজার হেক্টর জমি যদি বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয় তাহলে আমাদের কৃষকরা বেকার হয়ে পরবে। যদি তিস্তা পরিকল্পনা বাস্তবায়িত হয় তাহলে আমাদের কৃষকরা ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। উত্তরবঙ্গে বন্যা হলে কতজন আমাদের পাশে দাঁড়ান? সকলেই আন্তরিকভাবে পাশে দাঁড়ান? আপনাদের পাশে পাই না, এটা কি বৈষম্য নয়? আমরা দৃঢ়ভাবে বলতে চাই,আমাদের এই বৈষম্য দূর না হওয়া পর্যন্ত আমরা আমাদের পরবর্তী কার্যক্রম চালিয়ে যাব।

এসময় আরও বক্তৃতা দেন- মোস্তফা মাসুদ, মোহাম্মদ আরিফ, মনিরুজ্জামান মনির, মোস্তাকিম, মুস্তাফিজুর রহমান কবির সহ আরো অনেকে। বক্তৃতা শেষে কলেজের প্রধান ফটক হতে র‌্যালি নিয়ে লক্ষ্মীবাজার ও ভিক্টোরিয়া পার্ক ঘুরে কলেজের মূল ফটকে এসে শেষ হয়।