০২ অক্টোবর ২০২৪, ১৩:৪০

ইবির সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষার্থীদের সাথে উপাচার্যের মতবিনিময় 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত ৮ টি বিভাগের সভাপতি, শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেছেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ। বুধবার (২ অক্টোবর) সকাল ১১ টায় মীর মোশাররফ হোসেন অ্যাকাডেমিক ভবনের দ্বিতীয় তলার ২০৪ নং কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

মতবিনিময় সভায় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের লামিয়া হোসেনের সঞ্চালনায় ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ, ৮টি বিভাগের সভাপতি, শিক্ষক ও দুই শতাধিক শিক্ষার্থীবৃন্দ।

সভায় উপস্থিত শিক্ষার্থীরা সরাসরি নবনিযুক্ত উপাচার্যকে তাদের শিক্ষা সংস্কার বিষয়ে মতামত, ক্লাসরুম সংকট, শিক্ষক সংকট, সময়মতো ক্লাস-পরীক্ষা না হওয়া, শিক্ষকরা ক্যাম্পাসে থাকলেও ক্লাস না নেওয়া, তীব্র সেশনজট নিরসন, একইসাথে সব ব্যাচের পরীক্ষা নেওয়া এবং ছাত্রীদের কমনরুমের ব্যবস্থা, অনুষদে ক্যান্টিন চালু, কম্পিউটার ল্যাব ও সেমিনার লাইব্রেরি স্থাপন, কম্পিউটার ল্যাব থাকলেও কম্পিউটার না থাকা, সেমিনার লাইব্রেরি থাকলেও প্রয়োজনীয় সংখ্যক বই না থাকা, ক্লাস মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ, বিভিন্ন বিভাগের প্রয়োজনীয় সংখ্যক প্রশিক্ষক না থাকা, শারীরিক শিক্ষা বিভাগের ফিটনেস সেন্টার না থাকা সহ অর্ধশতাধিক দাবি জানান। 

সভাপতির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান বলেন, আমি মাঝেমধ্যে নিজ চোখে দেখার জন্য বিভিন্ন বিভাগের ক্লাসরুমে গিয়েছি কিন্তু শতভাগ সন্তোষজনক পরিস্থিতি দেখিনি৷ ৮ টি বিভাগ এখন পর্যন্ত ৩ টা ভবনে অবস্থান করছে। ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন বিভাগের জন্য এই অনুষদের নিজস্ব কোনো ভবন নেই। শিক্ষার্থীদের যে-সব শঙ্কা তারা প্রকাশ করেছে তার সাথে আমি একমত। 

এছাড়াও শিক্ষকষক মূল্যায়নের ব্যবস্থা থাকা উচিত। শিক্ষার্থী ও শিক্ষকদের সম্মিলিত প্রচেষ্টায় একটা বিভাগ এগিয়ে যায়। তাই বিভাগে শিক্ষকদের উপস্থিতি নিশ্চিত করতে হবে। আমি ডিন হিসেবে চেষ্টা করেছি, প্রশাসনের সহায়তা পেলে আরো ভালো ভাবে আগানো যাবে।

আরও পড়ুন: কুবির সাবেক প্রক্টরের বিরুদ্ধে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ

নবনিযুক্ত উপাচার্য ড. নকিব মোহাম্মদ নসরুল্লাহ বলেন, এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে তোমরা এতদিন সংকীর্ণতা অনুভব করতে পারো কিন্তু সামনে আর করবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে যে-সব কোর্স পড়ানো হয়, যে সিলেবাস ফলো করা হয়, যে মানসম্মত শিক্ষকেরা পাঠদান করেন, সেসব কিছুই এখানে ব্যবস্থা করা হবে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হলে বিশ্ববিদ্যালয়ের স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করা প্রয়োজন কারণ তোমরাই  সবচেয়ে ভালো ভাবে সমস্যা গুলো চিহ্নিত করতে পারবে৷ আমার প্রধান লক্ষ থাকবে দক্ষ ও যোগ্যতাসম্পন্ন শিক্ষক নিয়োগ দেওয়া। আমাকে সহযোগিতা না করলে ক্যাম্পাসে উন্নতি করা সম্ভব হবে না। তোমাদের শিক্ষকদের সাথে নিয়ে আমি তোমাদের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করবো। 

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে অর্থনীতি, লোকপ্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, সাংবাদিকতা, ডেভেলপমেন্ট স্টাডিজ, সোশ্যাল ওয়েলফেয়ার, ফোকলোর স্টাডিজ এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ অন্তর্ভুক্ত।