০২ অক্টোবর ২০২৪, ১১:২৩

কুবির সাবেক প্রক্টরের বিরুদ্ধে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়   © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষককে শারীরিক লাঞ্ছনার অভিযোগ উঠেছে সাবেক ভারপ্রাপ্ত প্রক্টরের বিরুদ্ধে। গত ২৮ এপ্রিল কুবি সাবেক উপাচার্য-শিক্ষক দ্বন্দ্বকে কেন্দ্র করে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোকাদ্দেস-উল-ইসলামের ‘মুখে ঘুসি ও শারীরিক লাঞ্ছনা’ করেন সাবেক ভারপ্রাপ্ত প্রক্টর কাজী ওমর সিদ্দিকী। এ ঘটনার পাঁচ মাসের বেশি সময় পেরিয়ে গেলেও বিচার না পেয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বরাবর লিখিত অভিযোগ করেন ভুক্তভোগী শিক্ষক। 

মঙ্গলবার (১ অক্টোবর) রেজিস্ট্রার মো. মুজিবুর রহমান মজুমদার বরাবর এই অভিযোগপত্র প্রেরণ করে তিনি বিচারের দাবি জানান।

অভিযোগ পত্রে বলা হয়, সাবেক প্রক্টর জনাব কাজী ওমর সিদ্দিকী রানা কর্তৃক শারীরিকভাবে লাঞ্ছিত হওয়ার পর গত ৩০ এপ্রিল তৎকালীন প্রশাসনের কাছে বিচার চেয়ে আবেদন করলেও কোন বিচার পাননি। বিশ্ববিদ্যালয়ের একজন সিনিয়র সহকর্মীর গায়ে হাত তুলেও সাবেক প্রশাসনের মদদপুষ্ট সেই শিক্ষক এখনও বিচারবহির্ভূত। বিচারহীনতার সংস্কৃতির কারণে অমার্জনীয় অন্যায়-অপরাধ করেও এভাবে বীরদর্পে চলাফেরা করছেন, যেটা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সার্বিক শৃঙ্খলার জন্য অশনি সংকেত বলে মন্তব্য করা হয়। 

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক দায়িত্ব থেকে ১২ কর্মকর্তাকে বদলি

অভিযোগপত্রে অভিযুক্ত শিক্ষক কাজী ওমর সিদ্দিকী রানাকে অতিদ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় এনে বিচারহীনতার সংস্কৃতি থেকে মুক্তি ও বিশ্ববিদ্যালয়ে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ ও চমৎকার সুশৃঙ্খল কর্মপরিবেশ সৃষ্টি করার জন্য বিনত অনুরোধ করেন ভুক্তভোগী শিক্ষক।