৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৪

ভারতে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে গবিতে বিক্ষোভ-সমাবেশ

ভারতে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে গবিতে বিক্ষোভ-সমাবেশ।  © টিডিসি

মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ভারত মহারাষ্ট্রের পুরোহিত রামগিরি মহারাজের করা কটূক্তি এবং বিজেপি নেতা নীতিশ রানে কর্তৃক সমর্থনের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে সমাবেশটি অনুষ্ঠিত হয়। 

এসময় শিক্ষার্থীদের একটি বিক্ষোভ মিছিল অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বাদামতলা ও প্রধান ফটক হয়ে ঘোড়াপীর মাজার এবং পুনরায় অ্যাকাডেমিক ভবনে এসে শেষ হয়।

বিক্ষোভ মিছিলে তাকবীর ধ্বনি ও রাসূল (সা.) এর প্রতি দুরূদের পাশাপাশি ‘তেরা মেরা রিশতা- লা ইলাহা ইল্লাল্লাহ, বিশ্বের মুসলিম এক হও এক হও, বিশ্ব নবীর অপমান সইবে নারে মুসলমান, নরেন্দ্র মোদির ছেলেরা হুঁশিয়ার সাবধান, বিজেপির চামচারা হুঁশিয়ার সাবধান, নীতিশ রানের দুই গালে, জুতা মারো তালে তালে, রামগিরির দুই গালে জুতা মারো তালে তালে' ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মাহবুবুর রহমান  বলেন, মানবতার মুক্তির দূত রাসুল এর উপর কটূক্তি করায় আমাদের আজকের এই বিক্ষোভ মিছিল। সাম্প্রতিক দাঙ্গা লাগানোর উদ্দেশ্যে তারা এই কটূক্তি করেছে। বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ, ভারতীয় হাইকমিশনার কে ডেকে নিন্দা ও প্রতিবাদ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের শিক্ষার্থী জাহিদুর ইসলাম ঢালি বলেন, মুহাম্মদ (সা.) শুধু আমাদের নবী না তিনি সমগ্র বিশ্ব জাহানের নবী। উনাকে নিয়ে ভারতের মহারাষ্ট্রের যে পুরোহিত কটূক্তি করেছে তাতে ভারতের সাধারণ জনগণ সহ ক্ষমতাসীনদের ইন্ধন রয়েছে। ভারতের সংখ্যালঘু ২০ কোটি মুসলিমের পাশাপাশি আমরাও এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’

এসময় উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে আরও কয়েকজন বক্তব্য রাখেন এবং সে সময় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে  কটূক্তিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির আহ্বানে জানান ও ভারতীয় সকল পণ্য বর্জনের ডাক দেন।