২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩০

ইবি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করবেন নতুন উপাচার্য

ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। আগামীকাল সোমবার (৩০ সেপ্টেম্বর) এ সভা হবে। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সরাসরি মতামত গ্রহণ এবং বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে বলে জানা গেছে। রোববার (২৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ৩০ সেপ্টেম্বর বেলা ১২টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এক মতবিনিময় সভায় মিলিত হবেন। সভায় ডিন, বিভাগীয় সভাপতি এবং অফিস প্রধানদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

এ মতবিনিময় সভা শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তাদের অভিমত ব্যক্ত করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ হিসেবে বিবেচিত হচ্ছে। শিক্ষার্থীরা তাদের নানাবিধ সমস্যা তুলে ধরবেন বলে অনেকে জানিয়েছেন।

আরো পড়ুন: নতুন করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে কৃষি গুচ্ছে ভর্তিচ্ছুদের

শিক্ষার্থীরা বলছেন, তারা আবাসন সংকট, হলের খাবারের নিম্নমান, উন্মুক্ত গবেষণা চর্চা, সেশনজট, নিরবচ্ছিন্ন ভালো ইন্টারনেট সংযোগ, ক্রীড়া সুবিধা, শিক্ষার মান বৃদ্ধি এবং বিদেশী শিক্ষার্থীদের পর্যাপ্ত সুবিধা দেওয়াসহ বিভিন্ন খুঁটিনাটি বিষয় তুলে ধরার চেষ্টা করবেন। তারা মনে করেন, নতুন উপাচার্য তাদের প্রত্যাশা বাস্তবায়ন করবেন।

মতবিনিময় সভা ঘিরে ইতোমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপ ও নিজ নিজ প্রোফাইল থেকে বিভিন্ন দাবিদাওয়া তুলে ধরতে শুরু করেছে শিক্ষার্থীরা। এগুলোর মধ্যে, ক্যাম্পাসে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ, হলের ভর্তুকি বাড়ানো, খাবারের মানোন্নয়ন, সেশনজট নিরসন, লাইব্রেরী সমৃদ্ধকরণ, ইন্টারনেট সমস্যা, সপ্তাহে প্রতিদিন ই জিমনেশিয়াম খোলা রাখা, লাইব্রেরিতে নিজস্ব বই নিয়ে পড়াশোনা করতে পারার সুযোগ চাওয়া  সহ বিভিন্ন দাবী উপস্থাপন করা হবে বলে জানা গেছে। 

শিক্ষার্থীরা বলছেন, বিপ্লব পরবর্তী সময়ে যখন দেশের ছাত্রসমাজ দেশ সংস্কারে হাত দিয়েছে, সেই প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে শিক্ষার্থীদের এ ধরনের মতবিনিময় সভা অত্যন্ত আশাব্যঞ্জক এবং খুবই ফলপ্রসু হবে। এ ধরনের আয়োজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ত্বরান্বিত করতেও ভূমিকা রাখবে বলে আশাবাদী তারা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক তানভীর মন্ডল বলেন, উপাচার্যের এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। এর ফলে শিক্ষার্থীদের কথা উপাচার্যকে সরাসরি বলার সুযোগ তৈরি হলো। আশা করি, নবনিযুক্ত উপাচার্য শিক্ষার্থীদের কথা শুনবেন এবং উত্থাপিত বিষয়গুলো নিয়ে কাজ করবেন।